Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Coffee

Weight Loss and Coffee: কফি খেয়েই ওজন ঝরাবেন? কী ভাবে বানাবেন সেই পানীয়

এক এক সময়ে এক এক ভাবে কফি খেয়ে দেখা যাক কত দ্রুত ওজন কমে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২১ ১৯:৫৫
Share: Save:

ওজন ঝরাতে চান। ব্যায়াম করে, খাওয়া নিয়ন্ত্রণে রেখে বেশ অনেক দিন কাটিয়েছেন। এ বার অন্য পদ্ধতি চেষ্টা করে দেখবেন? ভরসা রাখা যাক কফির উপরে। তবে দিনভর এক ভাবে কফি খেতেও ভাল লাগে না। তাই কয়েক ধরনের কফি বানানো যাক। এক এক সময়ে এক এক ভাবে কফি খেয়ে দেখা যাক কত দ্রুত ওজন কমে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কী কী ভাবে কফি বানালে কমবে ওজন?

১) দারচিনি দিয়ে কফি: দারচিনিতে থাকে নানা ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট। ক্যাফিনের সঙ্গে সে সব অ্যান্টি-অক্সিড্যান্ট মিশলে ওজন কমার প্রক্রিয়া আরও দ্রুত হতে পারে। হজমও ভাল হয়। তাই রোজের কালো কফিতেই এক চিমটে দারচিনি গুঁড়ো মিশিয়ে দেখতে পারেন। তাড়াতাড়ি রোগা হবেন।

২) ডার্ক চকোলেট কফি: চকোলেট শুনেই অবাক হচ্ছেন নিশ্চয়ই? চকোলেট ওজন বাড়ায় বলেই জানা ছিল। কমাবে কী করে? কিন্তু ডার্ক চকোলেটেও বিভিন্ন ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে। আর থাকে প্রচুর পরিমাণে মোনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড। এই দুই পদার্থ কফির সঙ্গে মিশলে বিপাক হার বাড়ে। এ দিকে, চকোলেট আবার খিদের অনুভূতি কমায়। ফলে শরীর কম খাবার চায়। সব মিলে ওজন কমার প্রক্রিয়া গতি পায়।

৩) লেবুর রস দেওয়া কফি: লেবুর রসে উপস্থিত ভিটামিন সি এবং সাইট্রিক অ্যাসিড ক্যাফিনের সঙ্গে মিশে বিপাক হার বাড়িয়ে দেয়। তার প্রভাবে মেদও ঝরতে থাকে। দুধ-চিনি ছাড়া এক কাপ কালো কফিতে অর্ধেকটি লেবুর রস মিশিয়ে নিতে হবে। তার মধ্যে ইচ্ছা হলে দেওয়া যায় সামান্য দারচিনিও। রোজ এই পানীয়টি খেলে মেদ ঝরার সঙ্গে শরীরের প্রতিরোধ ক্ষমতাও বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coffee Recipe Weight Loss Weight Loss Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE