Advertisement
২৬ এপ্রিল ২০২৪
High Blood Pressure

High Blood Pressure: উচ্চ রক্তচাপ থাকলে যে চারটি খাবারের দিকে ভুলেও তাকাবেন না

পাতে কাঁচা নুন খাওয়া বন্ধ করে দিয়েছেন। মেনে চলেন নিয়মও। তবে না জেনেই এমন কিছু খাচ্ছেন না তো, যা রক্তচাপ বাড়াতে পারে?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২১ ১৫:৪৭
Share: Save:

পাতে কাঁচা নুন খান না। নিয়ম মেনে ফল-সব্জিও খান। কিন্তু কয়েকটি ভুল খাবার পাতে রাখেন। আপনি হয়তো জানেনই না যে তার জন্যই বেড়ে যেতে পারে রক্তচাপ। আর উচ্চ রক্তচাপ মানেই হৃদ্‌রোগ থেকে কিডনির সমস্যা— বলা যেতে পারে সব ধরনেরই অসুখকে যেচে আহ্বান করা। তাই জেনে নিন কোন কোন খাবারে বিপদ বাড়বে বৈ, কমবে না।

পাউরুটি

সকালের জলখাবারে পাঁউরুটি-ডিম টোস্ট কিংবা পাউরুটি-মাখন খাচ্ছেন? এখন থেকেই অভ্যাস বদলে নিন। কারণ এতে কিন্তু প্রচুর পরিমাণে সোডিয়াম রয়েছে। আর এই সোডিয়াম রক্তরসের ভারসাম্য নষ্ট করে দেয়, ফলে রক্তচাপ বাড়ার আশঙ্কা তৈরি হয়।

প্রসেস করা মিট

চিকেন সসেজ, বা প্যাকেট করা মাংস খান? সেটাও কিন্তু হতে পারে আপনার রক্তচাপ বাড়ার কারণ। এই মাংসগুলি সংরক্ষণের সময় আসলে যে সব পদার্থগুলি মাখানো হয়, তাতে প্রচুর পরিমাণে সোডিয়াম থাকে। তাই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে এই ধরনের প্রসেসড মিট খাবেন না।

স্যুপ

গরম গরম স্যুপ খেতে কে না ভালবাসে! কিন্তু বাড়িতে সব উপকরণ যোগাড় করে স্যুপ তৈরি করা একটু ঝক্কির। অনেকেই তাই বাজার থেকে চটজলদি সমাধান হিসেবে কিনে নেন সহজেই বানানো যাবে এমন স্যুপের প্যাকেট। কিন্তু জানেন কি, প্যাকেট করা এই স্যুপের উপকরণে আদৌ কোনও পুষ্টিকর উপাদান থাকে না। উল্টে প্রচুর পরিমাণে সোডিয়াম থাকে।

সস

বাড়িতে নুডলস বা পাস্তার সঙ্গে সস খেতে পছন্দ করেন? রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে গেলে ভুলেও টমেটো কেচআপ, টমেটো সস, পাস্তা সস ইত্যাদি খাবেন না। কারণ এই টমেটো দিয়ে তৈরি সসগুলিতে সোডিয়াম ও রাসায়নিক অনেক বেশি পরিমাণে থাকে। ফলে এগুলি খেলেই রক্তচাপ বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

High Blood Pressure Health Tips Healthy Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE