Advertisement
২৩ জুন ২০২৪
Kitchen Cleaning Tips

হেঁশেলের দরকারি ৩ যন্ত্র: শুধু ভিনিগার দিয়ে পরিষ্কার করলেই সেগুলি দীর্ঘায়ু হবে

দৈনন্দিন জীবনের অত্যন্ত প্রয়োজনীয় যন্ত্রগুলি কী দিয়ে পরিষ্কার করবেন, তা অনেকেই বুঝতে পারেন। তবে হেঁশেলে ভিনিগার থাকলে এই চিন্তা অমূলক।

Essential Kitchen Spots That Should Be Cleaned With Vinegar

ভিনিগার দিয়েই হবে কামাল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৪ ১৯:২৫
Share: Save:

রান্নাঘর এবং রান্নার কাজে প্রয়োজনীয় সামগ্রী পরিষ্কার করা একটা বেশ ঝক্কির বিষয়। কিন্তু পরিষ্কার-পরিচ্ছন্ন রাখাটা জরুরি। শরীর খারাপের একটা ঝুঁকি তো থাকেই, সেই সঙ্গে রান্না করতে গিয়ে নানা সমস্যার সম্মুখীন হতে হয়। তাই এ সব ব্যাপারে বাড়তি সতর্কতা প্রয়োজন। কিন্তু দৈনন্দিন জীবনের অত্যন্ত প্রয়োজনীয় যন্ত্রগুলি কী দিয়ে পরিষ্কার করবেন, তা অনেকেই বুঝতে পারেন না। হেঁশেলে ভিনিগার থাকলে কিন্তু এই চিন্তা অমূলক। কোন জিনিসগুলি ঘন ঘন নোংরা হোক তা না চাইলে ভিনিগার দিয়ে পরিষ্কার করবেন?

ফ্রিজ

অত্যন্ত দরকারি একটি যন্ত্র। ফ্রিজ খারাপ হয়ে গেলে অনেকেরই মাথায় হাত পড়ে যায়। ঘর এবং বাইরে দুটোই একা হাতে সামলাতে গেলে ফ্রিজ ঠিক রাখা জরুরি। তার জন্য ফ্রিজের চাই বাড়তি যত্ন। ফ্রিজ পরিষ্কারে কোনও ঘাটতি রাখা যাবে না। সে ক্ষেত্রে ভিনিগার হতে পারে মোক্ষম অস্ত্র। ফ্রিজ ফাঁকা করে ভিতরে এবং বাইরে ভিনিগার স্প্রে করে নিন। ভিনিগার স্প্রে করার পর ঘণ্টাখানেক ফ্রিজ ব্যবহার করবেন না। এ ভাবে যত্ন নিলে ফ্রিজ দীর্ঘায়ু হবে।

মাইক্রোওয়েভ অভেন

মাইক্রোওয়েভও রোজের জীবনে কাজে লাগে। খাবার গরম করা থেকে নতুন খাবার বানানো— মাইক্রোওয়েভ অভেন বেশ দরকারি যন্ত্রগুলির মধ্যে একটা। তবে একটানা ব্যবহার করার ফাঁকে যন্ত্রের যত্নও প্রয়োজন। সে ক্ষেত্রে ভিনিগার বেশ কার্যকরী। একটা বাটিতে জল আর ভিনিগার মিশিয়ে মাইক্রোওয়েভ অভেনের মধ্যে রেখে যন্ত্র চালু করে দিন। এক মিনিট রেখে ভিনিগারের বাটি বার করে আনুন। ভিনিগার মাইক্রোওয়েভের ভিতরে ঘাঁটি গেড়ে থাকা জীবাণু ধ্বংস করে দেবে।

Essential Kitchen Spots That Should Be Cleaned With Vinegar

ভিনিগার মাইক্রোওয়েভের ভিতরে ঘাঁটি গেড়ে থাকা জীবাণু ধ্বংস করে দেবে। ছবি: সংগৃহীত।

কফি মেকার

সকালে উঠেই কফির কাপে চুমুক দেওয়া চাই। কফি বানানো হয়ে গেলে কফি মেকারের কথা ভুলে গেলে চলবে না। কফি মেকারের যত্ন নিতে পারে ভিনিগার। জলের সঙ্গে অনেকটা ভিনিগার মিশিয়ে সেই মিশ্রণটি কফি মেকারের মধ্যে ঢেলে একটু ঝাঁকিয়ে নিন। কফি মেকার পরিষ্কার করার এর চেয়ে ভাল উপায় আর নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Tips Cleaning Tips home tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE