Advertisement
০২ মে ২০২৪
Home Cleaning Tips

বারণ করা সত্ত্বেও দেওয়ালে আঁকিবুকি কাটে খুদে? বকুনি না দিয়ে ২ মিনিটেই পরিষ্কার করে নিন

সদ্য রাঙিয়ে তোলা দেওয়ালখানির সৌন্দর্যহানি হলে মোটেও ভাল লাগে না। তা হলে কী করবেন? জেনে নিন দেওয়াল পরিষ্কার করার কিছু সহজ উপায়।

বেশির ভাগ শিশুরই দেওয়াল জুড়ে আঁকিবুকি করার দিকে ঝোঁক।

বেশির ভাগ শিশুরই দেওয়াল জুড়ে আঁকিবুকি করার দিকে ঝোঁক। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ১৯:১৯
Share: Save:

হাতের সামনে যতই খাতা থাক না কেন, শিশুরা দেওয়ালে আঁকিবুকি কাটবেই। বেশির ভাগ শিশুরই দেওয়াল জুড়ে আঁকিবুকি করার দিকে ঝোঁক। বারংবার বকা দিলেও শুনছে কই! সদ্য রাঙিয়ে তোলা দেওয়ালখানির সৌন্দর্যহানি হলে মোটেও ভাল লাগে না। তা হলে কী করবেন? জেনে নিন দেওয়াল পরিষ্কার করার কিছু সহজ উপায়।

১) এক বালতি গরম জলে বাসন মাজার তরল সাবান মেশান। এ বার একটি পরিষ্কার কাপড় এই জলে ভিজিয়ে ভাল করে নিঙড়ে নিন। তার পর ভেজা কাপড়টি দিয়ে দেওয়ালের আঁকা বা লেখার অংশ মুছুন।

২) টুথপেস্ট দিয়েও মোম রঙের দাগ তুলতে পারেন। তবে এ ক্ষেত্রে জেল টুথপেস্ট ব্যবহার করবেন না। ব্রাশে সাধারণ টুথপেস্ট দিয়ে দেওয়ালের নির্দিষ্ট জায়গাগুলি আলতো করে ঘষে নিন। তার পর তোয়ালে দিয়ে পরিষ্কার করে নিন।

৩) বাড়ি পরিষ্কার করার গ্লাস ক্লিনার স্প্রে দিয়েও এই জায়গাটি পরিষ্কার করা সম্ভব। দেওয়ালের ওই অংশে গ্লাস ক্লিনার স্প্রে করে মিনিট পনেরো রেখে দিন। তার পর একটি শুকনো নরম কাপড় দিয়ে মুছে ফেলুন।

সদ্য রাঙিয়ে তোলা দেওয়ালখানির সৌন্দর্যহানি হলে মোটেও ভাল লাগে না।

সদ্য রাঙিয়ে তোলা দেওয়ালখানির সৌন্দর্যহানি হলে মোটেও ভাল লাগে না। ছবি: সংগৃহীত।

৪) ১ কাপ জল ও বেকিং সোডা মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এ বার রঙের দাগ তুলতে একটি স্পঞ্জ ওই মিশ্রণে ডুবিয়ে নিন। তার পর সেটি দিয়ে মিশ্রণটি দেওয়ালে লাগান। দাগ ভাল ভাবে না উঠতে চাইলে একটু তরল সাবান মিশিয়ে নিন।

৫) ২ ভাগ ভিনিগার ও ১ ভাগ জল নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এ বার একটি স্পঞ্জ মিশ্রণটিতে ডুবিয়ে দেওয়ালে ঘষুন। দেখবেন, দাগ পরিষ্কার হয়ে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Cleaning Home Cleaning Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE