Advertisement
১১ মে ২০২৪
Refrigerator Tips

ছুটির দিনে সারা সপ্তাহের বাজার করেন? কোন খাবারগুলি ভুলেও ফ্রিজে রাখবেন না?

কিছু কিছু খাবার রয়েছে, যেগুলি ফ্রিজে রাখলে খাবারের গুণমান নষ্ট হয়ে যেতে পারে। খাবারের স্বাদও চলে যায়। তালিকায় কোনগুলি রয়েছে?

ফ্রিজে খাবার রাখলে দীর্ঘ দিন তা ভাল থাকে— এ বিষয়ে কোনও সন্দেহ নেই।

ফ্রিজে খাবার রাখলে দীর্ঘ দিন তা ভাল থাকে— এ বিষয়ে কোনও সন্দেহ নেই। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২২ ১৯:৩৫
Share: Save:

সংসার, সন্তান, অফিস, বাড়ির বেশির ভাগ দায়িত্ব একা হাতে অনেককেই সামলাতে হয়। সময়ের অভাবে অনেকেই প্রতি দিন বাজার যাওয়ার সময় পান না। হাতে সময় থাকলে অফিস ফেরত কেনাকাটা করে নেন অনেকেই। নয়তো সপ্তাহান্তে ছুটির দিনই ভরসা। বাজারে গিয়ে সব এক বারে কিনে আনলে সারা সপ্তাহের মতো নিশ্চিন্ত। রোজ রোজ বাজারে যাওয়ার ঝক্কি থাকবে না। ফ্রিজে খাবার রাখলে দীর্ঘ দিন তা ভাল থাকে— এ বিষয়ে কোনও সন্দেহ নেই। এ ছাড়াও ছুটির দিনে অনেকেই রান্না করে ফ্রিজে তুলে রাখেন। যাতে অফিস যাওয়ার আগে প্রতি দিন খাবার রান্না করতে না হয়। তবে কিছু কিছু খাবার রয়েছে, যেগুলি ফ্রিজে রাখলে খাবারের গুণমান নষ্ট হয়ে যেতে পারে। এই তালিকায় কোনগুলি রয়েছে?

তেল

নারকেল তেল, অলিভ অয়েল কোনও ধরনের তেলই ফ্রিজে রাখা ঠিক নয়। ফ্রিজের আবহাওয়ার সংস্পর্শে এসে তেলের মধ্যে থাকা স্বাস্থ্যকর উপাদানগুলি নষ্ট করে দেয়। এ ছাড়া ফ্রিজের ঠান্ডায় তেলও জমে যায়। ফলে রান্নার সময়ে তা ব্যবহার করতে সমস্যা হতে পারে। তাই এই ধরনের তেল হেঁশেলেই ঘরের তাপমাত্রায় রাখুন।

মধুর স্বাদ ও গুণাগুণ ফ্রিজে থাকলে নষ্ট হতে থাকে।

মধুর স্বাদ ও গুণাগুণ ফ্রিজে থাকলে নষ্ট হতে থাকে। ছবি: সংগৃহীত

রান্না করা মুরগির মাংস

রাতে রুটির সঙ্গে ঝাল ঝাল কষা মুরগির মাংস রেঁধেছিলেন। কিন্তু পুরোটা খেতে পারেননি। ফলে খানিকটা বেঁচে গিয়েছে। সেটা একটি পাত্রে করে ফ্রিজে তুলে রাখলেন। এই অভ্যাস একেবারেই স্বাস্থ্যকর নয় বলেই মনে করা হচ্ছে। রান্না করা মাংস ফ্রিজে তুলে রাখলে স্বাদ তো বটেই, মাংসের স্বাস্থ্যগুণ নষ্ট হয়ে যেতে পারে। এমনকি, অনেক দিন ধরে ফ্রিজে রাখা মাংস খেলে পেটের গোলমালও দেখা দিতে পারে।

কলা

ফল অনেক দিন ভাল রাখতে অনেকেই ফ্রিজে রাখেন। অন্য ফল ফ্রিজে রাখলেও কলা কখনও রাখবেন না। ঠান্ডা কলা শরীরের জন্য একেবারেই ভাল নয়। সব সময়ে ঘরের স্বাভাবিক তাপমাত্রায় রাখতে হবে। ঘরের তাপমাত্রায় কলা কাঁচা থাকলেও তা পেকে যাবে। কোনও ক্ষয় হবে না।

পাউরুটি

অনেকেরই সকালের খাবারে পাউরুটি থাকে। বেশি দিন পাউরুটি ভাল রাখতে অনেকেই তা ফ্রিজে রেখে দেন। এতে পাউরুটি আরও বেশি করে শুকিয়ে যায়। এর গুণমানও চলে যায়। তাই পাউরুটি ফ্রিজে না রাখাই ভাল।

মধু

দীর্ঘ দিন মধু সংরক্ষণ করতে অনেকেই তা ফ্রিজে রেখে দেন। মধুর স্বাদ ও গুণাগুণ এর ফলে নষ্ট হতে থাকে। তাই ফ্রিজে না রেখে বরং একটি অন্ধকার কোনও জায়গায় রাখতে পারেন। মধু অনেক দিন পর্যন্ত ভাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Refrigerator Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE