Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Food

খাবার ফ্রিজে রেখেও নষ্ট হয়ে যাচ্ছে? জানেন রান্না করা খাবার সংরক্ষণ করারও মেয়াদ আছে?

খাবার নষ্ট না হওয়ার জন্যই তো ফ্রিজের ব্যবস্থা। কিন্তু ফ্রিজ থেকে বার করা খাবার যদি এই মরসুমেও খারাপ হয়ে যায়, সে ক্ষেত্রে কী করণীয়?

খাবারে ছত্রাক কেন হয়?

খাবারে ছত্রাক কেন হয়? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ১৪:৩৯
Share: Save:

ব্যস্ত জীবনে প্রতি দিন পাঁচ পদ রান্না করার সময় অনেকেরই হয় না। কিন্তু খেতে ইচ্ছা তো করেই। তাই কাজের মাঝে ছুটির দিন পেলেই ভালমন্দ রান্না করে ফ্রিজে রেখে দেন। সারা সপ্তাহ না হোক, অন্তত পরের তিন-চারটি দিন যাতে খাওয়া যায়। কিন্তু ভাবনাই সার। রান্না করার পর ঠান্ডা করে, ফ্রিজে তুলেও রেখেছিলেন। কিন্তু দ্বিতীয় দিন ফ্রিজ থেকে বার করতেই দেখলেন, কেমন একটা গন্ধ বেরোচ্ছে। খাবারের উপর নীলচে-সবুজ ছত্রাকের আস্তরণ পড়েছে।

পুষ্টিবিদদের মতে, রান্না করা খাবার ফ্রিজে দু’-তিন দিন রাখা গেলেও ফ্রিজারে কিন্তু অন্তত পক্ষে ছ’মাস পর্যন্ত রাখা যায়। তবে ব্যতিক্রম নিশ্চয়ই আছে। হালকা, কম মশলা দেওয়া, সেদ্ধ খাবার না রাখাই ভাল। যে সব খাবার পচনশীল, যে সব খাবারে ব্যাক্টেরিয়া জন্মাতে পারে খুব তাড়াতাড়ি, তেমন খাবার ফ্রিজে রাখার দু’-তিন দিনের মধ্যেই খেয়ে নেওয়া ভাল। বেশি দিন রাখা খাবার খেলে তা থেকে বিষক্রিয়া হওয়ার আশঙ্কা অনেক বেশি।

রান্না করা খাবার ফ্রিজে রাখা সত্ত্বেও ছত্রাক কেন হয় জানেন?

রান্না করা গরম খাবার, ঠান্ডা না করে আমরা কেউই ফ্রিজে তুলি না। খাবার খাওয়ার পর এই ঠান্ডা করা পর্যন্ত যে সময়টুকু থাকে সেই সময়েই বাতাসে মিশে থাকা, ধুলোবালি, আণুবীক্ষণিক জীবাণু, দ্রুত গতিতে সংক্রমণ ছড়ায়। ঠিক সে কারণেই টাটকা, রান্না করা খাবারের স্বাদ এবং ফ্রিজে রাখা খাবারের স্বাদে ফারাক হয়ে যায়।

খাবারে ছত্রাক রোধ করবেন কী করে?

১) বায়ুনিরোধক কাচের পাত্রে খাবার ঢেকে রাখুন।

২) যে পাত্রে রাখবেন, তা একেবারে শুকনো করে মুছে নিন। জল থাকলে খাবার নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থেকে যায়।

৩) মশলা দেওয়া, কষিয়ে রান্না করা খাবার চট করে নষ্ট হয় না। কিন্তু সেদ্ধ বা তুলনামূলক তেল মশলা কম দেওয়া খাবার বেশি দিন না রাখাই ভাল।

৪) যেটুকু খাবার খাবেন, সেইটুকু নিয়ে বাকিটা তুলে রাখার চেষ্টা করুন। খুব ভাল হয়, যদি আলাদা আলাদা কৌটোতে রাখতে পারেন।

৫) বেঁচে যাওয়া খাবার ফ্রিজের সবচেয়ে উপরের তাকে রাখার চেষ্টা করুন। অন্যান্য জায়গার চেয়ে যেখানে তাপমাত্রা কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Expire Bacteria Fungus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE