Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

Home Decor: সদ্য বিয়ে করেছেন? শোয়ার ঘরটি নতুন করে সাজাবেন কী ভাবে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৯ ডিসেম্বর ২০২১ ১৬:২৪


ছবি: সংগৃহীত

শীতকাল। বিয়ের মরসুম চলছে। নতুন সংসারে পাতছেন বহু তরুণ-তরুণী। বিয়ের পর নিজেদের নতুন আস্তানা কেমন ভাবে সাজাবেন, তা নিয়ে পরিকল্পনা চলতেই থাক‌ে। ঘর সাজানোর ক্ষেত্রে কেউ পছন্দ করেন সাবেক সাজ, কেউ আবার অন্দরসজ্জা ছিমছাম রাখতেই ভালবাসেন। তবে নতুন সংসার পরিল্পনামাফিক গুছিয়ে নিলে ভাল হয়। পুরনো বাড়িতেও লেগে থাকবে তবে নতুন জীবনের আনন্দ।

শোয়ার ঘর সাজাবেন কী ভাবে?

শোয়ার ঘর সাজাতেহলে সবের প্রথমে ঠিক করুন কোন খাট ঘরে পাতবেন।দরজার কাছে না পেতে ঘরের ভিতরের দিকে খাটটি রাখুন। এক্ষেত্রে বাইরে থেকে খাট না কিনে ঘরের মাপ অনুযায়ী বানিয়ে নিলে ভাল। শীতের জামা-কাপড়, লেপ-কম্বল রাখার জন্য খাটের সঙ্গেই ড্রয়ার তৈরি করে নিতে পারেন। খাটের পাশে রাখতে পারেন একটি গোল টেবিল। শোয়ার ঘরেই আলমারি, ড্রেসিংটেবিল রাখুন। বই পড়তে ভালবাসলে ঘরের কোনও দেওয়ালে তাক তৈরি করে বই রাখতে পারেন। শোয়ার ঘরের রং সব সময়ে বেশি উজ্জ্বল না করাই ভাল। হাল্কা রং হলে মন শান্ত থাকে। ঘরের মেঝেতে পাততে পারেন ম্যাট রং কোনও কার্পেট। এর পরে যদি ঘরে জায়গা বেঁচে থাকে, তবে একটি ছোট সোফা রাখতে পারেন।

Advertisement


ছবি: সংগৃহীত


বসার ঘরের কোথায় কী রাখবেন?

ঘর সাজানোর জন্য হাজার একটি জিনিস রয়েছে। তবে আপনার ঘরের জন্য কোনগুলি মানানসই হবে, তা আপনিই ভাল বুঝবেন। আপনার ঘর যদি খুব সাবেক ধাঁচে সাজানো থাকে, তাহলে ঘর সাজানোর সামগ্রীও সেই বুঝে কিনুন। ঘর সাজানোর ধরন যদি হাল ফ্যাশানের হয়, সেক্ষেত্রে বসার ঘরে রাখতে পারেন একটি কাচের শোকেস। তাতে রাখতে পারেন সুন্দর কয়েকটি শো পিস। একটি গদি আঁটা সোফা থাকতে পারে বসার ঘরে। সোফার সামনেই রাখতে পারেন একটি চায়ের টেবিল। বসার ঘর যদি বেশ বড় হয় এবং যথেষ্ট আলো-বাতাস খেলে, সেক্ষেত্রে একটি কোণে রাখতে পারেন কিছু গাছ।

বিয়েতে পাওয়া বিন ব্যাগ কোথায় রাখবেন?

শোয়ার ঘরের তুলনায় বিন ব্যাগ বসার ঘরেই বেশি মানাবে। অবসর সময়ে বিন ব্যাগে হেলান দিয়ে বসে অথবা শুয়ে গান শুনতে পারেন, বই পড়তে পারেন।

আরও পড়ুন

Advertisement