Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Kitchen Hacks

৩ সহজ টোটকা: মেনে চললে নতুনের মতো ঝকঝকে থাকবে স্টিলের বাসন, উঠবে দাগছোপ

সহজ কয়েকটি উপায়ে স্টিলের বাসনের সামান্য যত্ন নিলেই নতুনের মতো হয়ে উঠতে পারে সেগুলি।

স্টিলের বাসনের যত্ন নেবেন কী ভাবে?

স্টিলের বাসনের যত্ন নেবেন কী ভাবে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২২ ১০:০৯
Share: Save:

বড়দিনের ছুটিতে দূর থেকে বেড়াতে আসছেন আত্মীয়রা, আর বাড়িতে কেউ আসা মানেই জমিয়ে খাওয়াদাওয়া। কিন্তু এই খাওয়াদাওয়ার আয়োজন করতে গিয়ে যদি দেখা যায় স্টিলের বাসনপত্রে লেগে রয়েছে হাজার রকমের দাগ, তবে অতিথিদের সামনে মান থাকবে? তার চেয়ে বরং আগে থেকে স্টিলের বাসন ঝকঝকে করে রাখাই ভাল। ভাবছেন সে অনেক ঝক্কির কাজ? মোটেও না। সহজ কয়েকটি উপায়ে স্টিলের বাসনের সামান্য যত্ন নিলেই নতুনের মতো হয়ে উঠতে পারে সেগুলি।

বেকিং সোডা

অনেক সময়ে স্টিলের বাসনে গাঢ় খয়েরি রঙের দাগ পড়ে যায়। এই ধরনের দাগ তুলতে অত্যন্ত উপযোগী বেকিং সোডা। একটি ছোট বালতিতে গরম জল নিয়ে দু’টেবিল চামচ বেকিং সোডা ঢেলে দিন। তার পর ৩ থেকে ৫ ঘণ্টা বাসনপত্র চুবিয়ে রাখুন তাতে। শেষে বালতি থেকে বাসনগুলি তুলে নিয়ে সাধারণ বাসন মাজার সাবান দিয়ে মেজে নিলেই নতুনের মতো চকচকে হবে স্টিলের বাসন।

ভিনিগার

রোজকার ব্যবহারের জলে যদি অতিরিক্ত পরিমাণ ক্যালশিয়াম থাকে, তবে অনেক সময়ে স্টিলের গায়ে সাদা রঙের দাগ পড়ে যায়। এই ধরনের দাগ তুলতে কাজে আসতে পারে ভিনিগার। একটি বোতলের এক চতুর্থাংশ ভিনিগার নিন আর বাকিটা ভরে নিন গরম জলে। ভাল করে মিশিয়ে সেই মিশ্রণে ৩০ থেকে ৪০ মিনিট ভিজিয়ে রাখুন বাসন। সব শেষে সাবান দিয়ে মেজে শুকনো কাপড় দিয়ে মুছে নিন বাসনগুলি। পাশাপাশি, এই ধরনের জলের দাগ থেকে বাঁচতে ধোয়ার পর স্টিলের বাসন ফেলে রাখবেন না। সঙ্গে সঙ্গে একটি শুকনো কাপড় দিয়ে ভাল করে জল মুছে নিন। তা হলেই আর জলের দাগ পড়বে না বাসনে।

জলের দাগ থেকে বাঁচতে ধোয়ার পর স্টিলের বাসন ফেলে রাখবেন না, সঙ্গে সঙ্গে একটি শুকনো কাপড় দিয়ে মুছে নিন।

জলের দাগ থেকে বাঁচতে ধোয়ার পর স্টিলের বাসন ফেলে রাখবেন না, সঙ্গে সঙ্গে একটি শুকনো কাপড় দিয়ে মুছে নিন। ছবি: সংগৃহীত

গরম জল

কখনও কখনও রান্না করতে গিয়ে অত্যধিক তাপে বাসনের তলায় খাবার লেগে যায়। এই কালচে দাগ দূর করা বড় কঠিন। যদি কোনও মতেই দাগ না ওঠে, তবে বাসনটিতে জল নিয়ে বেশি আঁচে উনুনের উপর বসিয়ে দিন। ২ থেকে ৩ মিনিট জল ফুটলে গ্যাস বন্ধ করে দিয়ে ৩০ থেকে ৪০ মিনিট অপেক্ষা করুন। দেখবেন, এর পর মাজতে গেলে তলায় লেগে থাকা খাবার অনেক সহজে উঠে আসবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Hacks Steel Utensils Washing Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE