Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Long Lasting Food

৩ খাবার: দীর্ঘ দিন কিনে রাখলেও নষ্ট হয়ে যাওয়ার কোনও ভয় নেই

কিছু কিছু খাবার রয়েছে যেগুলি দু’এক দিনের বেশি রাখা যায় না। আবার কিছু খাবার রয়েছে যেগুলি এই তালিকাভুক্ত নয়। নির্দ্বিধায় বেশ কিছু দিন রাখতে পারেন। সেগুলি কী?

Symbolic Image.

কিছু খাবার রয়েছে যেগুলি বহু দিন পর্যন্ত ভাল থাকে। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ১৯:০৪
Share: Save:

সারা সপ্তাহ সময় পান না বলে অনেকেই মাসকাবারি বাজার দোকান ছুটির দিনে সেরে রাখেন। সারা মাসে রান্না করতে লাগবে বেশির ভাগ প্রয়োজনীয় উপকরণই কিনে রাখেন একসঙ্গে। এর ফলে সুবিধা যেমন হয়, তেমনই নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কাও থাকে। শুকনো খাবারগুলি দীর্ঘ দিন ভাল থাকলেও, কিছু কিছু খাবার রয়েছে যেগুলি দু’এক দিনের বেশি রাখা যায় না। তবে কিছু কিছু খাবার রয়েছে যেগুলি এই তালিকাভুক্ত নয়। বহু দিন পর্যন্ত ভাল থাকে। নির্দ্বিধায় বেশ কিছু দিন রাখতে পারেন। নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকবে না।

ভিনিগার

ভিনিগার, সয়া সস বা মাস্টার্ড সস ভাল থাকে বহু দিন। অনেকেই ভিনিগার এবং সয়া সস ফ্রিজে রাখি। কিন্তু এগুলি বাইরে রাখলেও চলে। দিব্যি ভাল থাকবে। আপনি চাইলে পছন্দমতো বেশ কয়েকটি সস কিনে রাখতেই পারেন। অসুবিধা হবে না।

নুন

নুন কিংবা চিনি আপনি যত খুশি কিনে রাখতে পারেন। হেঁশেল বায়ুনিরোধী কৌটোয় রাখলে ভাল থাকবে বহু দিন। চিনি কম খাওয়ার অভ্যাস থাকলেও ক্ষতি নেই। কারণ না ফুরোনো পর্যন্ত একই রকম থাকবে। চিনির বদলে আপনি যদি মধু কিংবা মেপ্‌ল সিরাপ খান, সেগুলিও একই তালিকায় পড়বে। খাঁটি মধু কোনও দিনই খারাপ হয় না। ফ্রিজে রাখারও তাই প্রয়োজন নেই।

ড্রাই ফ্রুট

আমসত্ত্ব কিনেছেন বেশ অনেকটা। কাজু, কিশমিশ, খেজুর কিনে পড়ে রয়েছে বেশ কয়েক মাস। নিয়মিত চিয়া বা কুমড়োর বীজ খাওয়া হয় না। তবে চিন্তা করবেন না। পয়সা দিয়ে কেনা খাবার কিন্তু নষ্ট হচ্ছে না। এগুলি ভাল থাকে বহু দিন। যে কোনও লম্বা সফরে গেলেও তাই এগুলি অনায়াসে সঙ্গে রাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Home Decor Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE