Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Home Decor

White wall: সাদা দেওয়ালে ভাল থাকে মন? জানুন ঘর সাদায় রাঙানোর উপযোগিতা

সাদা রঙে দেওয়াল রাঙানো নিয়ে দ্বিধার শেষ নেই। কিন্তু সাদা রঙে ঘর রাঙানোর সুফল নিয়ে দ্বিধার কোনও অবকাশ নেই

দেওয়ালে সাদা রঙ করাতে পছন্দ করেন অনেকেই

দেওয়ালে সাদা রঙ করাতে পছন্দ করেন অনেকেই ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২১ ১৮:১১
Share: Save:

দেওয়াল ভাল রাখতে বা খরচ কমাতে দেওয়ালকে সাদা চুনকাম করানো বঙ্গ দেশে বিরল নয়। তবে এখন চুনকামের প্রবণতা কমলেও ঘরের দেওয়ালে সাদা রং করাতে পছন্দ করেন অনেকেই। আবার অনেকেই মনে করেন, সাদা দেওয়াল বড্ড তাড়াতা়ড়ি নোংরা হয়ে যায়। তাই চট করে একেবারে ধবধবে সাদা রং করান না অনেকে। কিন্তু ধবধবে সাদা দেওয়ালের কোনও বিকল্প নেই। শুধু সৌন্দর্যই নয় দেওয়ালে সাদা রং করানোর রয়েছে একাধিক উপযোগিতা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। এখন একাধিক দেওয়ালে একাধিক রং করাতে পছন্দ করেন অনেকেই। কিন্তু অতিরিক্ত রং অনেক ক্ষেত্রেই চোখে লাগে। সাদা অন্যা রংগুলির ভারসাম্য বজায় রাখতে অত্যন্ত কার্যকর। অন্য রঙের দেওয়ালের পাশে সাদা দেওয়াল হয়ে উঠতে পারে চোখের আরাম।

২। বৈজ্ঞানিক ভাবেই হাল্কা অথচ উজ্জ্বল রং মনকে ইতিবাচক করে। সাদা দেওয়ালে আলোর প্রতিফলন ভাল হয়। ফলে দিন রাত যে কোনও সময়েই ঘর আলো বাতাস-পূর্ণ মনে হয়। যা মন ভাল রাখতে সহায়তা করে বলে মত বিশেষজ্ঞদের।

৩। সাদা রঙে ঘর অনেক বড় দেখায়। যদি ঘরের আয়তন চোট হয় তবে সাদা দেওয়াল আপাতদৃষ্টিতে ঘরের গভীরতা বৃদ্ধি করে। এর কারণ আর কিছুই নয়, সাদা প্রেক্ষাপটে আসবাবপত্র ঘিঞ্জি লাগে না।

৪। ছবি আঁকতে বসলে যেমন অধিকাংশ ক্ষেত্রেই সাদা আঁকার কাগজ বেছে নেওয়া হয়, তেমনই দেওয়ালের সাদা রং অন্দরমহলকে ফাঁকা ক্যানভাসের মতোই সুন্দর করে। ফলে যে কোনও রঙের আসবাব অনেক বেশি স্পষ্ট হয় সাদা দেওয়ালের সামনে। দেওয়ালের সঙ্গে সামঞ্জস্য রেখে জিনিসপত্র কেনার ঝক্কিও যায় কমে।

৫। এখন ঘরের ভিতরে গাছ লাগাতে পছন্দ করেন অনেকেই। আর সাদা দেওয়ালের সঙ্গে সবুজ গাছের জুটি কার্যত জয় আর বীরুর মতো। সাদা দেওয়াল আর শৌখিন গাছের সঠিক সমীকরণে অন্দর মহল হয়ে উঠতে পারে মেঘ আর বাগানের ব্যক্তিগত কারুকাজের ছোট্ট বনসাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Decor whitewash Wall Paint
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE