Advertisement
০৬ মে ২০২৪
Bath Salt

৫ কারণ: স্নানের জলে বাথ সল্টস্‌ মেশাবেন কেন?

অনেকেরই ধারণা, স্নানের জলে বাথ সল্টস্‌ শুধু সুগন্ধের জন্যেই দেওয়া হয়। বিষয়টা ঠিক তেমন নয়। সাবান বা স্নানের জলে দেওয়ার কোলন তো সেই একই কাজ করে, তা হলে বাথ সল্টের উপকারিতা কোথায়?

How bath salt relieve stress, improve sleep and rejuvenate skin.

বাথ সল্টের উপকারিতা কোথায়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ১৮:১৩
Share: Save:

রান্নায় নুন কম হলে যেমন খাবারের স্বাদ ভাল হয় না, তেমনই স্নানের জলে বাথ সল্টস্‌ না দিলে অনেকেরই মনে হয়, কী যেন হল না। অনেকেরই ধারণা, স্নানের জলে বাথ সল্টস্‌ শুধু সুগন্ধের জন্যেই দেওয়া হয়। বিষয়টা ঠিক তেমন নয়। সাবান বা স্নানের জলে দেওয়ার কোলন তো সেই একই কাজ করে, তা হলে বাথ সল্টের উপকারিতা কোথায়?

১) স্ট্রেস কমায়

মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে বাথ সল্টস্‌। এই লবণের মধ্যে প্রাকৃতিক ভাবেই ম্যাগনেশিয়াম থাকে। যা শরীর এবং মনকে শান্ত করতে সাহায্য করে। উদ্বেগ, অবসাদ, ভয়, আতঙ্ক— নিয়ন্ত্রণে রাখে। স্নায়বিক উত্তেজনা প্রশমিত করে।

২) ঘুম ভাল হয়

রাতে শুতে যাওয়ার আগে মেডিটেশন করার মতো ধৈর্য থাকে না অনেকেরই। এ দিকে অস্থির মন নিয়ে চাইলেও ঘুমোতে পারেন না। এই সময়ে কাজে আসতে পারে বাথ সল্টস্‌। এই উপাদানে থাকা ম্যাগনেশিয়াম মেলাটোনিন হরমোন ক্ষরণে সহায়তা করে। যা ঘুম আনতে সাহায্য করে।

৩) পেশির ব্যথা কমে

পুজোর কেনাকাটা করতে গিয়ে পায়ের পেশিতে ব্যথা হয়েছে? বাথ সল্টস্‌-এর গুণে তা-ও প্রশমিত হতে পারে। বাথসল্টস্‌-এ যে ম্যাগনেশিয়াম রয়েছে, তার গুণে পেশির প্রদাহ কমে।

Image of Bath Salt.

মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে বাথ সল্টস্‌। ছবি: সংগৃহীত।

৪) টক্সিন দূর করে

নিয়মিত বাথ সল্টস্‌ দিয়ে স্নান করলে শরীর থেকে দূষিত পদার্থ দূর হয়। ত্বকের বন্ধ রোমকূপের মুখ খুলে গেলে শরীর ডিটক্সিফাই করা সহজ হয়। তরতাজা ভাব ফিরে আসে।

৫) রক্ত চলাচলে সাহায্য করে

বিশেষ ধরনের এই লবণে ম্যাগনেশিয়াম থাকায়, তা রক্ত চলাচলে সাহায্য করে। সারা শরীরে রক্ত সঞ্চালন ভাল হলে অনেক রোগকেই বশে রাখা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bath Salt bath Hot Shower Beauty Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE