Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

Daily Hacks: ফ্রিজে অতিরিক্ত বরফ জমে যাচ্ছে? কী করে আটকাবেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৫ অগস্ট ২০২১ ০৯:৪৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত

সকালবেলা তাড়াতাড়ি রান্না সেরে অফিসের ল্যাপটপ খুলে কাজে বসবেন। ভাবলেন চট করে ফ্রিজার থেকে মাছ বার করে ডিফ্রস্ট করবেন। ফ্রিজ খুলে হাঁ! পুরো ফ্রিজারটা বরফ হয়ে আছে। যদিও বেশির ভাগ ফ্রিজ এখন ফ্রস্ট ফ্রি, তা-ও কিন্তু মাঝেমাঝে এমন সমস্যায় পড়তে হয় আমাদের সকলকেই। এবং তাড়াহুড়োর সময়ে এমন হলে মহা বিপদে পড়তে হয়। তবে কিছু সহজ নিয়ম মেনে চললে এই ধরনের সমস্যায় আর পড়তে হবে না। জেনে নিন কী করবেন।

১। ফ্রিজের থার্মোস্ট্যাটের দিকে খেয়াল রাখুন। অনেক সময় ফ্রিজে আমরা এত জিনিস ভরে রাখি যে কিছুতেই পিছনের দিকে থাকা থার্মোস্ট্যাটে চোখ যায় না। কিন্তু সেটা ০ ডিগ্রি সেলসিয়াসে রয়েছে কি না সেটা সপ্তাহে অন্তত একদিন করে দেখে নিতে হবে। তার চেয়ে কম হয়ে গেলেই বেশি বরফ জমে।

২। খুব গরম খাবার ফ্রিজে রাখলে সেটি ঠান্ডা করতে ফ্রিজ বেশি কাজ করে। তখনই বেশি বরফ তৈরি হয়। তাই রান্না করার পর আপনাকে কিছুক্ষণ খাবার বাইরে রেখে দিতে হবে। স্বাভাবিক তাপমাত্রায় এলে তবেই ফ্রিজে ঢোকাবেন।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


৩। ফ্রিজ দেওয়ালে সঙ্গে লাগিয়ে রাখবেন না। অন্তত এক ফুট জায়গা ছেড়ে তারপর বসান। পিছনের কয়েল ঠান্ডা হতে দিতে হবে। না হলে ফ্রিজে বেশি বরফ জমবে।

৪। গ্যাসের পাশে বা কোনও হিটারের পাশে ফ্রিজ রাখবেন না। খুব বেশি গরম জিনিসের পাশে ফ্রিজ রাখলেও ঠান্ডা করতে বেশি বরফ জমে ফ্রিজারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


৫। বাইরের আবহাওয়ায় সঙ্গে মিলিয়ে ফ্রিজের তাপমাত্রা সেট করে নেবেন। প্রচন্ড গরমে যা হবে, বর্ষায় তেমন থাকবে না।

আরও পড়ুন

Advertisement