Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ জানুয়ারি ২০২২ ই-পেপার

Menstruation: অনিয়মিত ঋতুস্রাবের সমস্যায় ভুগছেন? অতিরিক্ত ব্যায়াম করেন কি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ জুলাই ২০২১ ২০:৪৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিয়মিত ব্যায়াম করা জরুরি। তাতে শরীর সুস্থ থাকে। কিন্তু অতিরিক্ত ব্যায়ামের আবার ক্ষতিও আছে। ঋতুচক্রের উপরে প্রভাব পড়ে এই অভ্যাসের। এর জেরে মাসিক ঋতুস্রাবের নিয়মে ব্যাঘাত ঘটতে পারে।
অনিয়মিত ঋতুস্রাবের এই অসুখের নাম আমেনোরিয়া। শরীর যথেষ্ট বিশ্রাম কিংবা খাবার না পেলে এই সমস্যা হয়।

চিকিৎসকেদের বক্তব্য, শরীরের উপরে অতিরিক্ত চাপ পড়লে কর্মক্ষমতা কমে যায়। একই প্রভাব ফেলে খাদ্যের অভাবও। তখন কাজের শক্তি সঞ্চয় করতে চায় শরীর। তাতে হজমের প্রক্রিয়া ধীর হয়ে যায়। আর কমে যায় হর্মোন তৈরিও। তার প্রভাব পড়ে ঋতুচক্রের উপরে। সবটাই স্বাভাবিকের চেয়ে চলে ধীরে। ফলে যে ঋতুস্রাব প্রতি মাসে হওয়ার কথা, তা দেখা দেয় দু’মাস কি তিন মাস অন্তর।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


অনেক মহিলার আপাত ভাবে আনন্দও হতে পারে এই ব্যবস্থার কথা জেনে। মাসে মাসে ঋতুস্রাবের ঝঞ্ঝাট তো সামলাতে হবে না। কিন্তু নিয়মিত এমন চললে তার প্রভাব আরও গভীর হয়। হাড়ের স্বাস্থ্য নির্ভর করে ইস্ট্রোজেন নামক হর্মোনের উপরে। ঋতুচক্র অনিয়মিত হলে ইস্ট্রোজেনও কম তৈরি হয় শরীরে। তার ফলে হাড় ক্ষয়ে যাওয়ার সঙ্কট দেখা দিতে পারে বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

তবে আমেনোরিয়া একবার হলে যে সারা জীবন এমন চলবে, তা নয়। খাদ্যাভ্যাস বদলালে এবং ব্যায়ামের সময় কমালে অনেকটাই নিয়ন্ত্রণ করে ফেলা যায় এই সমস্যা।

আরও পড়ুন

Advertisement