Advertisement
১১ মে ২০২৪
Summer Care Tips

গ্রীষ্মে ত্বকের যত্ন নেবেন কী ভাবে? কী ব্যবহার করবেন, কী করবেন না

গরমে ত্বকের যত্ন নেবেন কী ভাবে? রইল কয়েকটি পরামর্শ।

গ্রীষ্মে ত্বকের যত্ন নেবেন কী ভাবে?

গ্রীষ্মে ত্বকের যত্ন নেবেন কী ভাবে?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২১ ১৩:৪৪
Share: Save:

শীতে এবং গরমে একই ভাবে ত্বকের যত্ন নেওয়া যায় না। আবহাওয়ার তারতম্যের কারণে শীতে যে ধরনের রূপচর্চা করা যায়, গরমে তা করা যায় না। গরমে ত্বকের যত্ন নেবেন কী ভাবে? রইল কয়েকটি পরামর্শ।

সাবান বদল: শীতে মুখে ধোওয়ার জন্য যে সাবান বা ফেস ওয়াশ ব্যবহার করতেন, গরমে তা করবেন না। কারণ গরমে মুখের গ্রন্থি থেকে অতিরিক্ত তেল বেরোয়। ফলে গ্রীষ্মের আলাদা সাবান ব্যবহার করুন।

সানস্ক্রিনের ব্যবহার: রোদের তাপে এই সময় ত্বক পুড়ে কালচে হয়ে যেতে পারে। তা থেকে বাঁচতে সানস্ক্রিন অবশ্যই ব্যবহার করুন। রোদে বেরোনোর আগে, মুখ-হাত-পা এবং শরীরের অন্য খোলা অংশে সানস্ক্রিন লাগান।

অ্যান্টিঅক্সিডেন্ট: যে সমস্ত ক্রিম বা সেরামে অতিরিক্ত অ্যান্টিঅক্সিডেন্ট আছে, সেগুলি কিনুন। দরকার হলে একটু বেশি অর্থব্যয় করে হলেও সেগুলিই ব্যবহার করুন।

ফল খান: গরমে বেশি করে ফল খান। এতে শরীরে জলের ভারসাম্য বজায় থাকবে। তা ছাড়া ফলে থাকা ভিটামিন, পুষ্টিগুণ ত্বক ভাল রাখতে সাহায্য করবে।

বেশি করে জল: শরীরে এই সময় বেশি মাত্রায় দূষিত পদার্থ বা টক্সিন জমা হতে পারে। তাই গ্রীষ্মে বেশি জল খাওয়া উচিত। এতে ত্বক উজ্জ্বল হবে।

টোনারের ব্যবহার: গরমে টোনার ব্যবহার করতে পারলে ভাল। এটি ত্বকের তৈলাক্ত ভাব কমায়। ত্বককে পরিষ্কার রাখে।

কম মেকআপ: গ্রীষ্মে যত দূর সম্ভব কম মেকআপ করুন। এমনিতেই এই সময় ঘাম বেশি হয়। তার উপরে মেকআপ করলে ত্বকে চাপ পড়বে। বরং এমন কিছু মেকআপ সামগ্রী কিনুন, যা আপনার ত্বককে গরমকালে আরাম দেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Summer Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE