Advertisement
২২ জুন ২০২৪
New Feature in WhatsApp

ল্যাপটপে হোয়াট্‌সঅ্যাপ খুললেই সহকর্মী উঁকিঝুঁকি মারেন? গোপন তথ্য আড়াল করবেন কী ভাবে?

ল্যাপটপের পর্দায় হোয়াট্‌সঅ্যাপ খুললেই গোপনীয়তা লঙ্ঘন হয়। সহকর্মীর চোখ হয়তো অজান্তেই আপনার ল্যাপটপের পর্দায় আটকে থাকে। গ্রাহকদের এই অসুবিধার কথা ভেবে এক নতুন বৈশিষ্ট্য এনেছে হোয়াট্‌সঅ্যাপ সংস্থা।

How to blur messages in WhatsApp

কী ভাবে ঝাপসা করবেন হোয়াট্‌সঅ্যাপের বার্তা? প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৩ ১৯:৫৯
Share: Save:

গোটা বিশ্বের কয়েক কোটি মানুষ হোয়াট্‌সঅ্যাপ ব্যবহার করেন। ব্যক্তিগত পরিসর ছাড়া পেশাগত প্রয়োজনেও হোয়াট্‌সঅ্যাপ ব্যবহার করে থাকেন অনেকেই। মোবাইল ছাড়াও যে হেতু অন্য কম্পিউটারেও হোয়াট্‌সঅ্যাপ ব্যবহার করার সুযোগ রয়েছে, ফলে অফিসের ল্যাপটপেও অনেকেই হোয়াট্‌সঅ্যাপ ব্যবহার করেন। কাজের ক্ষেত্রে সুবিধা হলেও, কিছু ক্ষেত্রে ল্যাপটপে হোয়াট্সঅ্যাপ ব্যবহার করা বেশ ঝুঁকির। মোবাইল ফোন থেকে হোয়াট্‌সঅ্যাপে কাকে মেসেজ করছেন, তা বোঝা যায় না। কিন্তু ল্যাপটপের বড় পর্দায় হোয়াট্‌সঅ্যাপ খুললেই গোপনীয়তা আর বজায় থাকে না। পাশে বসে থাকা সহকর্মীর চোখটি হয়তো অজান্তেই আপনার ল্যাপটপের পর্দায় আটকে থাকে। ফলে ব্যক্তিগত কথোপকথন অনেকেই আর্কাইভ করে রাখেন। অথবা ওইটুকু সময়ের জন্য গোপনীয় কথাবার্তা বন্ধ রাখেন। তবে এখন থেকে আর এত কিছুর দরকার পড়বে না। হোয়াট্‌সঅ্যাপ সংস্থা গ্রাহকদের এই অসুবিধার কথা মাথায় রেখে এক নতুন বৈশিষ্ট্য নিয়ে হাজির হয়েছে।

‘ডব্লিউ এ ওয়েব প্লাস’ নামে একটি ওয়েব এক্সটেনশন এই সমস্যা দূর করতে সাহায্য করবে। এর মাধ্যমে হোয়াট্‌সঅ্যাপের গোপনীয়তা রক্ষা হবে। এটির মাধ্যমে আপনি প্রয়োজনে যাঁর সঙ্গে কথা বলছেন তাঁর নাম, ছবি এবং মেসেজ ‘ব্লার’ অর্থাৎ, ঝাপসা করে দিতে পারেন।

কী ভাবে ঝাপসা করবেন হোয়াট্‌সঅ্যাপের বার্তা?

১) গুগ্‌ল প্লে স্টোরে গিয়ে ‘ডব্লিউ এ ওয়েব প্লাস’ ডাউনলোড করুন।

২) ডাউনলোড করা হয়ে গেলে ‘শর্টকাট’ টুলবার খুলবে। সেটিতে ক্লিক করুন।

৩) হোয়াট্সঅ্যাপ চালু করতে শর্টকাটে ক্লিক করুন।

৪) এক্সটেনশন মেনু খুলতে আরও এক বার শর্টকাটে ক্লিক করেন।

এই ওয়েব প্লাস আপনার অনুপস্থিতিতেও সুরক্ষিত রাখবে হোয়াট্সঅ্যাপ বার্তা। আপনি চাইলে কোথাও বেরোনোর আগে হোয়াট্সঅ্যাপ সুরক্ষিত করতে একটি লক স্ক্রিন পাসওয়ার্ড সেট করতে পারেন। ল্যাপটপে হোয়াট্সঅ্যাপ খোলা থাকলেও পাসওয়ার্ড ছাড়া কেউ দেখতে পারবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE