Advertisement
০২ মে ২০২৪
Poila Baisakh 2024

সোনার দোকানে হালখাতা করতে যাবেন, ভিড়ের মাঝে যে সোনা কিনছেন, তা আসল কি না, বুঝবেন কী করে?

পয়লা বৈশাখে সোনা কেনা বহু পুরনো রেওয়াজ। তাকে শ্রীবৃদ্ধির প্রতীক বলেও ধরেন অনেকে। হালখাতার ভিড় ঠেলে যে সোনা কিনছেন, তা আসল তো?

How to check the authenticity of gold jwellery

চিনে নিন আসল সোনা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৪ ১৩:৫৪
Share: Save:

সোনার দাম আকাশছোঁয়া। তা সত্ত্বেও বছরের প্রথম দিনে বাঙালি একটু সোনার ছোঁয়া রাখতে চায়। তাই পয়লা বৈশাখে স্বর্ণ ব্যবসায়ীদের ব্যস্ততাও থাকে তুঙ্গে। শুধু মিষ্টির বাক্স কিংবা ঠান্ডা পানীয় নয়, সোনার গয়নার মজুরির উপর একটু বেশি ছাড় পাওয়ার আশায় সাধারণ মানুষও ভিড় জমান দোকানে দোকানে। গেরস্ত বাঙালির কাছে সোনা আবার শ্রীবৃদ্ধির প্রতীকও বটে। কিন্তু এত ভিড়ের মাঝে যে সোনা কিনছেন, তা আসলে শ্রীবৃদ্ধি করছে, না কি ঠকাচ্ছে, বুঝবেন কী করে?

১) হলমার্ক দেখে তবেই সোনা কিনুন:

এমনিতে আসল সোনা ২৪ ক্যারাটের। কিন্তু সেটি এতই নরম যে, তা দিয়ে গয়না বানানো সম্ভব নয়। সোনার সঙ্গে কিছুটা খাদ মেশালে তবেই তা দিয়ে গয়না বানানো যায়। গয়না তৈরির জন্য যে সোনা প্রস্তুত করা হয়, তা ২২ ক্যারাটের। যার মধ্যে সোনার পরিমাণ ৯১.৬৬ শতাংশ। সোনার গয়নার ক্ষেত্রে, অর্থাৎ ২২ ক্যারাটের হলমার্ক হল ৯১৬। আবার, ২৪ ক্যারেটের ক্ষেত্রে সোনার পরিমাণ ৯৯.৯৯ শতাংশ। ২৪ ক্যারাটের হলমার্ক হল ৯৯৯। কেনার সময়ে এই হলমার্ক দেখে নিলে ঠকার ভয় আর থাকে না।

২) চিনেমাটি দিয়ে পরীক্ষা:

সাদা চিনেমাটির প্লেট নিন। সোনার গয়না তাতে ঘষলে কী রং দেখাচ্ছে, লক্ষ করুন। যদি হালকা সোনালি রং দেখায়, তা হলে নিশ্চিন্ত থাকুন, এ সোনা খাঁটি। যদি রং কালচে হয়, তা হলে তা নকল সোনা।

How to check the authenticity of gold jwellery

হলমার্ক দেখে কিনলে ঠকার ভয় আর থাকে না। ছবি: সংগৃহীত।

৩) কামড়ে দেখতে পারেন:

সোনার পদক পাওয়া খেলোয়াড়রা অনেক সময় সেই মেডেলে কামড় দেন। এটা বর্তমানে ‘স্টাইল স্টেটমেন্ট’ হয়ে উঠলেও এর আসল কারণ কিন্তু সোনার খাঁটিত্ব বিচার। কেনা সোনায় হালকা করে কামড় দিয়ে রাখুন অল্প কিছু ক্ষণ। যদি সোনা আসল হয়, তার উপর কামড়ের দাগ পড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Poila Baisakh 2024 gold Poila Boisakh Halkhata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE