Advertisement
০৩ মে ২০২৪
Meat Smell

কড়াই থেকে মাংসের গন্ধ কিছুতেই যাচ্ছে না? কোন ৩ টোটকায় লুকিয়ে ঘরোয়া সমাধান

বাসন মাজার তরল সাবান দিয়ে মাজলেও মাংসের গন্ধ যেতে চায় না। তবে ঘরোয়া কয়েকটি উপায়ে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

Image of Meat.

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৩ ২০:০৩
Share: Save:

ছুটির দিনে অনেক বাড়িতেই ভালমন্দ রান্না হয়। সারা সপ্তাহ মাছ আর ডিম দিয়ে চালিয়ে দিলেও সপ্তাহান্তে মাংসের নানা পদ রান্না করেন অনেকেই। মাংস চেটেপুটে খাওয়ার পরেও থালা থেকে মাংসের গন্ধ যায় না। বাসন মাজার তরল সাবান দিয়ে মাজলেও মাংসের গন্ধ যেতে চায় না। তবে ঘরোয়া কয়েকটি উপায়ে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

ভিনিগার

বাসনপত্র থেকে মাংসের গন্ধ দূর করতে ভিনিগার হতে পারে অন্যতম সমাধান। কমবেশি সকলের হেঁশেলেই ভিনিগার থাকে। এক চামচ ভিনিগার জলে মিশিয়ে বাসনে দিয়ে রাখুন। কিছু ক্ষণ পর মেজে নিলেই গন্ধ চলে যাবে।

লেবু জল

ভিনিগারের চেয়েও কার্যকরী ভূমিকা পালন করতে পারে লেবুর রস। গরম জলের সঙ্গে দু’চামচ লেবুর রস আর বেকিং সোডা মিশিয়ে সেই মিশ্রণটি থালা এবং কড়াইয়ে ঢেলে দিন। লেবুর রস আর বেকিং সোডা মাংসের আঁশটে গন্ধ শুষে নেবে।

বেসন

পকোড়া কিংবা অন্য খাবার বানানো ছাড়াও বেসন গন্ধ তাড়াতেও কাজে লাগে। বেসনে এক ধরনের উপাদান রয়েছে, যা কড়া গন্ধও নিমেষে দূর করে। পাত্র থেকে মাংসের উগ্র গন্ধ তাড়াতেও বেসন উপকারী। আধ কাপ জলে সামান্য বেসন গুলে গন্ধযুক্ত পাত্রগুলির উপর ছড়িয়ে দিন।মাংসের আঁশটে গন্ধ দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Smell Kitchen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE