Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Health

Water Retention: শরীরে জল জমেছে? সুস্থ থাকতে কী করবেন

নিয়ম মেনে ডায়েট করছেন। তা সত্ত্বেও ওজন বেড়েই চলেছে। শরীরে জল জমেও বাড়তে পারে ওজন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২১ ১৫:৪৫
Share: Save:

নিয়ম করে স্বাস্থ্যসম্মত খাওয়াদাওয়া-শরীরচর্চা সবই করেন, অথচ ওজন কমছে না কিছুতেই। কেন ভেবে পাচ্ছেন না! শরীরে জল জমছে না তো? এমনিতেই মানবদেহের ৫০-৬০ শতাংশ জল থাকে, কিন্তু যদি দেহে জলের পরিমাণ তার চেয়েও বেড়ে যায়? ফলে হাত-পা-গোড়ালি ফুলে যেতে শুরু করে। ব্যথাও হতে পারে। এই সমস্যা প্রায়শই হতে থাকলে ডিপ ভেন থ্রম্বোসিস, ফুসফুসে জল জমার মতো জটিল রোগও দেখা দিতে পারে।

কেন দেহে জল জমে?

অনেক ক্ষণ একজায়গায় বসে আছেন? তার কারণে শরীরে জল জমতে পারে। ঠিক একই রকম ভাবে এক জায়গায় অনেক ক্ষণ দাঁড়িয়ে থাকলেও এই সমস্যা হতে পারে। এছাড়া ঋতুস্রাব, গর্ভাবস্থা ইত্যাদির কারণেও দেহে জল জমতে পারে। তবে এই সব কারণ ছাড়াই যদি বারবার শরীরে জল জমে তা হলে একবার হৃদ্‌যন্ত্র পরীক্ষা করে নেওয়া দরকার। ফুসফুস বা কিডনিতে কোনও জটিল রোগ বাসা বেঁধে থাকলে, তার উপসর্গ হিসেবেও দেহে জল জমতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কী করবেন?

১) খাবারে নুনের পরিমাণ কমান। চিপস, নিমকি, বড়া, সিঙ্গাড়া ইত্যাদি খাওয়া বন্ধ করুন। পাস্তা, পিৎজা, বার্গার, আইসক্রিম খাওয়াও চলবে না।

২) পাতে রাখুন টমেটো, কলা, অ্যাভোক্যাডো, শসা, বাঁধাকপি, পার্সলে পাতা ও পালং শাক। এছাড়া চিকিৎসকের পরামর্শ মেনে প্রোটিনসমৃদ্ধ খাবার খান। পাতে রাখুন ভিটামিন বি-৬ সমৃদ্ধ সোয়াবিন, ওটস ও চিনাবাদাম।

৩) নিয়মিত শাক-সব্জি খাওয়ার পাশাপাশি প্রচুর পরিমাণে জল খান। এতে উপকার পাবেন। তবে শরীরে জল জমার হাত থেকে বাঁচতে দুগ্ধজাত দ্রব্য এড়িয়ে চলুন। কফি ও অ্যালকোহল একেবারেই খাবেন না।

৪) শরীরে জল জমা এড়াতে স্ট্রেংথ ট্রেনিং ও ওয়েট লিফ্টিং করুন। এতে পুরো শরীরে ঠিকমতো রক্ত সঞ্চালন হবে।

৫) কিন্তু বারবার এই সমস্যা ফিরে ফিরে এলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Weight Training Weight Loss Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE