সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অফিসে ঘুমে ঢুলছেন? জেনে নিন ঘুম কাটানোর পাঁচ টিপস

1

সকাল বেলা বেশ ফিটফাট হয়ে এসেছিলেন অফিসে। লাঞ্চের আগে পর্যন্ত চুটিয়ে কাজও করেছেন। বসের পিঠ চাপড়ানিও জুটছে। কিন্তু লাঞ্চের পরই এ কী হল! ঘুমে যে চোখ জুরিয়ে আসছে। বসকে ফাঁকি দিয়ে চেয়ারে বসে বসেই ঢুলছেন। একটু আগে টয়লেটে গিয়ে মুখে, চোখে জল দিয়ে এসেছেন। তাতেও চোখ খোলা রাখা দায়। আপনার কি এমন হাল প্রায়ই হয় অফিসে? জেনে নিন অফিসে ঘুম পেলে ঢুলুনি কাটানোর পাঁচটা সহজ টিপস।

১। কাজ বদলান- যদি ঘুম পায় তবে হাতের কাজটা বদলে অন্য কাজ ধরুন। এমন কাজ যেটা আপনার করতে ভাল লাগে। কাজ করতে করতে ঘুম পাওয়া মানে আপনি বোর হচ্ছেন। তাই কাজ বদলালে ঘুম একটু কাটবে।

২। কফি ব্রেক- অফিস ডেস্কেই এক কাপ গরম কফি অর্ডার করুন। সময় থাকলে একটু উঠে গিয়ে না হয় এক কাপ কফি খেয়েই আসুন। অনেকে ঘুম কাটতে সিগারেট খান। এটা একেবারেই ভুল। এতে ডিহাইড্রেশন হয়ে আরও বেশি ঘুম পাবে। ঘুম পাচ্ছে মানে আপনার হাইড্রেশন দরকার।

৩। হেঁটে আসুন- ঘুম পাচ্ছে মানে হাতে কাজের চাপ বিশেষ নেই। কাজ থাকলে কখনই ঘুম পেতে পারে না। তাই উঠে গিয়ে চট করে একটু হেঁটে আসুন। বসে না থেকে ঘোরাফেরা করলে ঘুম কাটবে।

৪। দাঁত মাজুন- শুনতে অদ্ভুত লাগলেও এটা খুবই কাজের। আজই নিজের ড্রয়ারে একটা টুথব্রাশ আর পিপারমেন্ট টুথপেস্ট রাখুন। ঘুম পেলেই টয়লেটে গিয়ে চট করে দাঁত মেজে আসুন।

৫। টেক আ ন্যাপ- এত ক্ষণ ঘুম তাড়ানোর কথা বলছিলাম। বস কাছেপিঠে না থাকলে চট করে একটু ঘুমিয়ে নিতে দোষ কী? ডেস্কে মাথা রেখে ১৫ মিনিটের একটা ছোট্ট পাওয়ার ন্যাপ সেরে নিন। ফ্রেশ হয়ে যাবেন। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন