Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Fresh fruits

Kitchen Hacks: ফ্রিজে দীর্ঘদিন ধরে তাজা রাখতে চান এই সব শাক-সব্জি? জানুন কী ভাবে

সপ্তাহে ১ দিন বাজার যান। কিন্তু কী ভাবে সব্জি ফ্রিজে তাজা রাখবেন, তা নিয়ে সমস্যায় পড়েন।

বহু দিন তাজা থাকবে সব্জি।

বহু দিন তাজা থাকবে সব্জি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২১ ১৭:৫৫
Share: Save:

এখন এমনিতেই সামাজিক নানা বিধিনিষেধ, তাই সপ্তাহে বেশি বার বাজার যাওয়া সম্ভব হয় না। কিন্তু কয়েকটা সব্জি নিয়ে বেশ ঝামেলায় পড়েন যে, কী ভাবে সেগুলোকে ফ্রিজে অনেক দিন ধরে তাজা রাখা যায়। যেমন— লেবু, লঙ্কা, ধনেপাতা, শাক। বাইরে থেকে কোনও সংরক্ষণ করার উপাদান ব্যবহার করা ছাড়াও এগুলো সহজেই তাজা রাখার কতকগুলো উপায় রয়েছে।

লেবু

একটি এয়ারটাইট কৌটোতে ভাল করে পেপার টাওয়েল দিন। তার উপর লেবুগুলো রেখে উপরে আরও একটি পেপার টাওয়েল দিয়ে কৌটোটি বন্ধ করে ফ্রিজে রেখে দিন। অনেক দিন তাজা থাকবে লেবু।

কাঁচালঙ্কা

কাঁচালঙ্কা ভাল রাখতে হলে প্রথমেই কাঁচালঙ্কার ডাঁটিগুলো ছিঁড়ে ফেলে দিন। তারপর একটি এয়ারটাইট কৌটোতে পেপার টাওয়েল দিয়ে তার উপর কাঁচালঙ্কা রাখুন। উপরে আরও একটা পেপার টাওয়েল দিয়ে ঢাকনা বন্ধ করে ফ্রিজে রেখে দিন। ৭ দিন তাজা থাকবে কাঁচালঙ্কা।

ধনেপাতা ও শাক

উভয় ক্ষেত্রেই ডাঁটি ছাড়িয়ে নিন। পাতাগুলো আলাদা করে রাখুন। তারপর একটি এয়ারটাইট কৌটোতে খবরের কাগজে দিয়ে ভাল করে মুড়ে ঢাকা দিয়ে ফ্রিজে রেখে দিন। এই ভাবে অনেকদিন ব্যবহার করতে পারবেন শাক ও ধনেপাতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vegetables Fridge Fresh fruits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE