Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Cooking Tips

বাড়িতে কিছুতেই রেস্তরাঁর মতো নরম তুলতুলে নান হয় না? ৫ টোটকা জানলেই হবে মুশকিল আসান

তন্দুরি নান বানানোর সময় কিছু বিশেষ নিয়ম মেনে চললে কিন্তু আপনিও হেঁশেলে নরম তুলতুলে রুটি বানিয়ে ফেলতে পারেন। রইল বাড়িতেই দোকানের মতো তন্দুরি নান বানানোর কয়েকটি সহজ উপায়।

How to make soft naans at home.

দোকানের নানের স্বাদ পাবেন বাড়িতেই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২৩ ১৯:৩৫
Share: Save:

মাংসের চাঁপ হোক কিংবা রেজ়ালা, তরকা হোক পনির পসিন্দা— রেস্তরাঁয় এমন কোনও পদ অর্ডার করলে সঙ্গে তন্দুরি নান কিন্তু চাই-ই-চাই। তবে বা়ড়িতে এই রুটি বানাতে হলে কিছুতেই রেস্তরাঁর মতো স্বাদ আসে না। স্বাদ এলেও সেই রুটি এতটাই কড়া হয়ে যায় যে, দাঁতে কাটা যায় না। তন্দুরি নান বানানোর সময় কিছু বিশেষ নিয়ম মেনে চললে কিন্তু আপনিও হেঁশেলে নরম তুলতুলে নান বানিয়ে ফেলতে পারেন। রইল বাড়িতেই দোকানের মতো তন্দুরি রুটি বানানোর কয়েকটি সহজ উপায়।

১) লুচি বানানোর সময় অনেকেই ময়দার সঙ্গে আটা ব্যবহার করেন। তবে নান বানানোর সময় কিন্তু এমনটা করলে চলবে না। পুরোটাই ময়দা ব্যবহার করতে হবে। ময়দার সঙ্গে তেলও ব্যবহার করতে হবে।

২) নান বানানোর সময় কিন্তু ইস্ট ব্যবহার করা ভীষণ জরুরি। ময়দা মাখার আগে গরম জলে ইস্টের সঙ্গে চিনি ভিজিয়ে রাখুন ঘণ্টাখানেক, তার পর সেই মিশ্রণটি দিয়েই ময়দা মেখে নিন।

৩) নান নরম করতে ও নানে টক ভাব আনতে ব্যবহার করতে হবে টক দই। দই আর ইস্টের গুণেই নরম তুলতুলে হবে নান।

৪) ময়দা মেখেই সঙ্গে সঙ্গে সেঁকতে যাবেন না। ময়দা মাখার পর অন্তত ঘণ্টাখানেক মণ্ডটি সুতির ভিজে কাপড় দিয়ে ঢেকে রাখুন। এই পদ্ধতিটি মেনে না চললে কিন্তু মোটেই নরম হবে না নান।

৫) ঢিমে আঁচে নান বানানো যায় না। তাওয়ায় সেঁকার সময় গ্যাসের আঁচ বাড়িয়ে রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cooking cooking tips Kitchen Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE