Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

Pimple marks: হাজার বারণের পরও ব্রণ ফাটিয়ে ফেলেছেন? কী করলে দাগ হবে না

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৬ অগস্ট ২০২১ ১৭:২৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত

ছোট থেকে সতর্ক করে দেওয়া হয় ব্রোনোয় হাত দেওয়া নিয়ে। ব্রোনো খুঁটলেই ফেটে যাবে। তাতে চিরস্থায়ী দাগ বা গর্ত হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু এই বারণ শোনার পরও আমরা অনেকে ব্রোনোয় হাত দিয়ে ফেলি। এবং খুঁটে ফাটিয়েও ফেলি। এর কারণে বিষাক্ত রক্ত বেরিয়ে যায় বটে। এবং ব্রোনোও তাড়াতাড়ি ঠিক হয়ে যায়। কিন্তু ত্বকের ওই জায়গায় মেলানিন জমে দাগও হয়ে যায় বটে। তাই কোনও ব্রণ ফেটে গেলে কী করণীয়, জেনে নিন।

হাত দেবেন না

শুনে মনে হতে পারে যে ব্রোনো ফেটে যাওয়ার পর এমন পরামর্শ দেওয়ার আর কোনও মানে নেই। কিন্তু কারণ অন্য। ব্রণ ফেটে গেলে সেটা এক ধরনের খোলা ক্ষতয় পরিণত হয়। বার বার হাত দিলে, হাতের নোংরা সেখানে মিশে ইনফেকশন হয়ে যেতে পারে। তাই হাত না ধুয়ে বা বার বার হাত দিতে মানা করা হয়।

Advertisement

ক্ষত পরিষ্কার রাখুন

ব্রোনো ফেটে যআওয়ার পর তুলো দিয়ে ভাল করে জায়গাটা পরিষ্কার করে নিতে হবে। ক্লিন্ডামাইসিল জেলের মতো কোনও একটি অ্যান্টিব্যাকটিরিয়াল মলম লাগানোও জরুরি। সারা দিন যদি বাইরে থাকতে হয় তা হলে ধুলো-ময়লার হাত থেকে জায়গাটা বাঁচাতে অল্প করে ভ্যাসলিন লাগিয়ে নিতে পারেন। এতে জায়গাটার উপরে একটি স্তর পড়ে নোংরা আটকে দেবে।



প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


ফোলা ভাব কমান

কোনও ব্রোনো ফেটে যাওয়ার পরও সেখানে অনেকটা ফুলে থাকে এবং জ্বালা করে। তাই বরফ লাগাতে পারেন জায়গাটায়। তারপর অ্যালোভেরা জেলের মতো কিছু লাগালে জ্বালা ভাব অনেকটাই কমে যাবে। রাতে শোওয়ার আগে টি-ট্রি অয়েলও ওখানে লাগিয়ে ঘুমোতে পারেন। টি-ট্রি অয়েল অনেকটা স্পট ট্রিটমেন্টের কাজ করে। এতে দাগ হওয়ার সম্ভাবনা সামান্য কমে। এ ছাড়া হাল্কা কোনও অ্যাসিড যেমন গ্লাকলিক অ্যাসিড লাগাতে পারেন। এতে দাগ অনেকটা হাল্কা হবে।

আরও পড়ুন

Advertisement