Advertisement
২১ এপ্রিল ২০২৪
Home Tips

বাড়িতে বইয়ের পাহাড় রয়েছে? কী ভাবে যত্নে রাখলে আয়ু বাড়বে সাধের বইগুলির?

বাড়িতে বইয়ের তাকে সারি সারি সাজানো বই। বই ভালবাসা আর তার যত্ন নেওয়া কিন্তু এক কথা নয়। পড়তে ভালবাসলেও, ঠিক পদ্ধতিতে বই সংরক্ষণ করতে পারেন না সকলে। ফলে অনেক বই নষ্ট হয়ে যায় যত্নের অভাবে। কী ভাবে বই রাখলে তা নষ্ট হবে না?

How to take care of your story books.

বইয়ের আয়ু বাড়বে কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২৩ ১৮:৫৬
Share: Save:

নেটমাধ্যমেই এখন বইও পড়া সম্ভব। আবার অনেকেই নিয়মিত ই-বুক পড়েন। তবে এখনও অনেক বইপ্রেমী আছেন, যাঁরা হাতে বই নিয়ে পড়তেই বেশি স্বচ্ছন্দ বোধ করেন। সারা দিনে অন্তত এক বার সময় বার করে বই না পড়লে দিনটাই যেন অস্পূর্ণ থেকে যায় তাঁদের। তেমন মানুষের বাড়িতে বইয়ের তাকে সারি সারি সাজানো বই। বই ভালবাসা আর তার যত্ন নেওয়া কিন্তু এক কথা নয়। পড়তে ভালবাসলেও, ঠিক পদ্ধতিতে বই সংরক্ষণ করতে পারেন না সকলে। ফলে অনেক বই নষ্ট হয়ে যায় যত্নের অভাবে। কী ভাবে বই রাখলে তা নষ্ট হবে না?

১) অনেক বাড়িতেই ড্যাম্পের সমস্যা থাকে। এই ড্যাম্পের হাত থেকে বইগুলি বাঁচাতে রোদে দেওয়া জরুরি। বারান্দায় হোক বা ছাদে, মাদুর বিছিয়ে মাঝেমধ্যেই বইগুলি রোদে রাখুন। রোদে দিলে বইয়ে ঘুন ধরার আশঙ্কাও কমে।

২) বইগুলিকে পোকামাকড় থেকে বাঁচাতে বইয়ের পাতার খাঁজে খাঁজে নিমপাতা কিংবা শুকনো লঙ্কা রাখতে পারেন। বইয়ে পোকা ধরার ঝুঁকি অনেকটাই কমে।

৩) বইয়ের আলমারিতে মনে করে ন্যাপথলিন রাখুন। ন্যাপথলিনের তীব্র গন্ধে পোকামাকড় দূরে পালাবে। বইয়ের আলমারিতে অনেক সময় স্যাঁতসেঁতে গন্ধ হয়, ন্যাপথলিন রাখলে গন্ধ কেটে যাবে।

How to take care of your story books.

বইয়ের আলমারিতে মনে করে ন্যাপথলিন রাখুন। ছবি: সংগৃহীত।

৪) বইয়ে মলাট দিয়ে রাখতে পছন্দ করেন না অনেকেই। কিন্তু বইয়ে মলাট দিয়ে রাখলে বই দীর্ঘ দিন ভাল থাকে।

৫) বইয়ের যে পাতাটি পড়ছিলেন সেই পাতায় ফিরে যেতে, পাতা মুড়ে রাখার পরিবর্তে বুকমার্ক ব্যবহার করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Books home tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE