Advertisement
০২ মার্চ ২০২৪
Health Tips

জ্বর কমাতে অ্যান্টিবায়োটিক খাচ্ছেন? ওষুধের সঙ্গে কী কী খেলে নষ্ট হবে দাওয়াইয়ের গুণ?

অ্যান্টিবায়োটিক পূর্ণ মেয়াদকাল অবধি না খেলে কিন্তু কাজে আসে না। তেমনই অ্যান্টিবায়োটিক কাজ না করার নেপথ্যে দায়ী হতে পারে কিছু খাবারও। জেনে নিন, অ্যান্টিবায়োটিক চললে কী কী খাবার খাবেন না।

Common foods that may react or reduce the impact of antibiotics.

কী খেলে নষ্ট হয় অ্যান্টিবায়োটিকের গুণ? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২৩ ১৭:০৬
Share: Save:

জ্বর বা সর্দি-কাশির সময় চিকিৎসকের পরামর্শে অ্যান্টিবায়োটিক খাওয়ার চল নতুন নয়। প্রায়শই কড়া দাওয়াই দিয়ে অসুখবিসুখ সারাতে অ্যান্টিবায়োটিকের শরণ নিতেই হয়। কিন্তু এই অ্যান্টিবায়োটিকের কর্মক্ষমতা নষ্ট হতে পারে খাওয়ার অনিয়মে। অ্যান্টিবায়োটিক পূর্ণ মেয়াদকাল অবধি না খেলে কিন্তু কাজে আসে না। তেমনই অ্যান্টিবায়োটিক কাজ না করার নেপথ্যে দায়ী থাকতে পারে কিছু খাবারও। জেনে নিন, অ্যান্টিবায়োটিক চললে কী কী খাবার খাবেন না।

অ্যালকোহলজাতীয় পানীয়: অ্যান্টিবায়োটিক চললে সেই সময় মদ্যপান করতে বারণ করে দেন চিকিৎসকেরা। এটা শরীরের উপর খুবই ক্ষতিকর প্রভাব ফেলে। ওষুধ এবং অ্যালকোহল একসঙ্গে খেলে তার প্রভাব পড়ে লিভারের উপর। লিভারের বিভিন্ন সমস্যা জন্ম নেয় এর ফলে।

উচ্চ অ্যাসিডযুক্ত খাবার: সাইট্রাস জাতীয় ফল, যেমন কমলালেবু এবং আঙুর এবং টোম্যাটোয় উচ্চ মাত্রায় অ্যাসিড জাতীয় উপাদান থাকে। এই অ্যাসিড অ্যান্টিবায়োটিকের প্রভাব কমিয়ে দিতে পারে। একান্তই যদি এই খাবারগুলি খেতে হয়, তা হলে অ্যান্টিবায়োটিক খাওয়ার কমপক্ষে দু’ঘণ্টা পরে এবং পরবর্তী ডোজ়ের অন্তত ছ’ঘন্টা আগে খাবেন।

মাল্টিভিটামিন: অ্যান্টিবায়োটিকের কোর্স চলাকালীন মাল্টিভিটামিন ওষুধ না খাওয়াই ভাল। মাল্টিভিটামিনে থাকা ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম, অ্যালুমিনিয়াম অ্যান্টিবায়োটিকের কাজে বাধা দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE