Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২২
Toothbrush

Tooth Brush: দাঁত মাজার ব্রাশ জীবাণুমুক্ত রাখবেন কী উপায়ে

অধিকাংশ মানুষের জন্যই স্রেফ জল দিয়ে টুথব্রাশ সাফ করাই যথেষ্ট, কারও কারও আবার দরকার একটু অতিরিক্ত যত্ন।

দাঁত মাজার ব্রাশের যত্ন নিন

দাঁত মাজার ব্রাশের যত্ন নিন ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২২ ১৮:২৮
Share: Save:

দাঁত ভাল রাখতে ভরসা দাঁত মাজার ব্রাশ। কিন্তু দাঁত মাজার ব্রাশ ভাল থাকবে কোন উপায়ে, এ কথা ভাবেন না অনেকেই। বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, দাঁতের সঠিক যত্নের জন্য দাঁত মাজার ব্রাশের যত্ন নেওয়াও সমান জরুরি। অধিকাংশ মানুষের জন্যই স্রেফ জল দিয়ে টুথব্রাশ সাফ করাই যথেষ্ট, কারও কারও আবার দরকার একটু অতিরিক্ত যত্ন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত


১। কোথায় রাখবেন?
অনেক ক্ষেত্রেই দেখা যায়, বাড়ির প্রত্যেক সদস্যের ব্রাশ একই পাত্রে সাজানো থাকে। বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, এই ভাবে ব্রাশ রাখা মোটেও সু-অভ্যাস নয়। বরং এতে এক জনের ব্রাশ থেকে অন্য জনের ব্রাশে জীবাণু সংক্রমণের আশঙ্কা বাড়ে। যদি এক পাত্রেই রাখতে হয়, তবে তাতে ঢাকনা পরিয়ে রাখতে হবে। পাশাপাশি বাথরুমে ব্রাশ রাখা চলবে না একেবারেই। শৌচাগারের স্যাঁতস্যাঁতে ও আর্দ্রতাপূর্ণ আবহাওয়ায় রোগজীবাণুর বিস্তার অনেক সহজ হয়। শৌচাগারে রাখা ব্রাশে রোগজীবাণু ছড়িয়ে পড়ার ঝুঁকিও তাই অনেকটাই বেশি।

২। কী ভাবে ধোবেন?
সাধারণ জলে না ধুয়ে যদি ব্যবহার করার আগে ও পরে উষ্ণ জলে টুথব্রাশের আগা ধুয়ে নেওয়া যায়, তবে জীবাণু সংক্রমণের আশঙ্কা কমে অনেকটাই। যদি গরম জলের ব্যবস্থা না থাকে, তবে যে কোনও মাউথ ওয়াশে মিনিট দুয়েক চুবিয়ে রাখলেও জীবাণুমুক্ত হবে ব্রাশ।

৩। শুধু ব্রাশ ধুলেই হবে?
ঘুপচির ভিতরে না রেখে যত খোলামেলা স্থানে টুথব্রাশ রাখা যাবে, ততই ভাল। বিশেষত ব্রাশ ভিজে অবস্থায় ঢাকা দিয়ে রাখলে জীবাণু সংক্রমণের আশঙ্কা বৃদ্ধি পায়। যদি নিতান্তই ঢাকা দিয়ে রাখতে হয়, তবে বিশেষজ্ঞদের মতে প্রতি দু'সপ্তাহ অন্তর ভাল করে সাফ করতে হবে ব্রাশের ঢাকনা।

৪। কখন বদলাবেন ব্রাশ?
একই ব্রাশ দীর্ঘ দিন ধরে ব্যবহার করে চলা ঠিক নয়। যদি ব্রাশের ব্রিসলগুলি বিকৃত হয়ে যায়, তবে সেই ব্রাশ ব্যবহার করা উচিত নয়। পাশাপাশি বাড়ির কেউ ছোঁয়াচে রোগে আক্রান্ত হলে যত তাড়াতাড়ি সম্ভব ব্রাশ বদল করতে হবে বাড়ির সকলের। যদি ভুল করে অন্য কেউ আপনার ব্রাশ ব্যবহার করে ফেলেন, তবে ওই ব্রাশ আর ব্যবহার না করাই শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.