Advertisement
২০ মে ২০২৪
Cooking Burn Remedies

রান্না করতে গিয়ে হাতে গরম তেল পড়লে বরফ ঘষবেন না, ৩ উপায় মেনে চললেই মিলবে স্বস্তি

ফোস্কায় ভুলেও বরফ লাগানো উচিত নয়। পুড়ে যাওয়ার পর বরফ ঘষলে তা ত্বকের ক্ষতি করে। হাতের কাছে ওষুধ না থাকলে তাৎক্ষণিক জ্বালাপোড়া কমাতে ঠান্ডা জল ছাড়া আর কী কী ব্যবহার করতে পারেন?

ফোস্কা থেকে কী ভাবে মিলবে রেহাই?

ফোস্কা থেকে কী ভাবে মিলবে রেহাই? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ২০:৩৮
Share: Save:

রান্না করতে গিয়ে অনেক সময়ই গরম তেল ছিটকে এসে হাতে লাগে। অল্পস্বল্প তেলের ছিটেয় তেমন সমস্যা সব সময় হয় না। কিন্তু তেলের পরিমাণ বেশি হলে ক্ষতস্থানে দাগ প়ড়তে সময় লাগে না। ফোস্কাও পড়ে। সব সময় হাতের কাছে ওষুধও মজুত থাকে না। তা হলে উপায়?

ফোস্কায় ভুলেও বরফ লাগানো উচিত নয়। পুড়ে যাওয়ার পর বরফ ঘষলে তা ত্বকের ক্ষতি করে। সবচেয়ে ভাল, কলের ঠান্ডা জলের নীচে বেশ খানিক ক্ষণ হাত রেখে দেওয়া। হাতের কাছে ওষুধ না থাকলে তাৎক্ষণিক জ্বালাপোড়া কমাতে ঠান্ডা জল ছাড়া আর কী কী ব্যবহার করতে পারেন?

মধু: ক্ষতস্থান থেকে ক্ষতিকর ব্যাক্টেরিয়া দূর করতে ও জ্বালাভাব কমাতে মধু বেশ উপকারী। তাই ঠান্ডা জলে ক্ষতস্থান রাখার পর বেশ খানিকটা মধু লাগিয়ে রাখলে স্বস্তি পাবেন।

অ্যালো ভেরা: ক্ষতস্থানে অ্যালো ভেরা লাগালে সেই স্থান ঠান্ডা হয় ও জ্বালাভাবও কমে। বাড়িতে অ্যালো ভেরা গাছ থাকলে তার পাতা ছিঁড়ে সরাসরি ক্ষতস্থানে লাগান। অ্যালো ভেরা পোড়া অংশের দাগ মেলাতেও সাহায্য করে।

শসার টুকরো: শসার টুকরো ক্ষতস্থানের জ্বালা ভাব কমায়। কারণ এতে এমন ধরনের অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে, যা যে কোনও প্রদাহকে কমাতে সহায়তা করে। এ ছাড়া শসায় থাকা প্যান্টোথেনিক অ্যাসিড ত্বককে মোলায়েম রাখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE