Advertisement
১৮ জুলাই ২০২৪
Mushroom for Hyperpigmentation

ত্বকের কালচে ছোপ, মেচেতার দাগ দূর করতে পারে মাশরুম, জানাচ্ছে গবেষণা

মাশরুমে থাকা প্রদাহ নাশকারী কিছু যৌগ এবং কোজ়িক অ্যাসিড ত্বকের স্থিতিস্থাপকতার মান আরও উন্নত করে এবং ‘স্টেরয়েড’-এর মতো যৌগ ছাড়াই ত্বককে আরও উজ্জ্বল করে তুলতে সক্ষম।

image of dark spots on face

চিকিৎসকদের মতে, ত্বকের দাগছোপ দূর করার নির্দিষ্ট কোনও ওষুধ নেই। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:০৬
Share: Save:

ত্বকের কালচে ছোপ দূর করতে গিয়ে কী না মুখে মেখেছেন। ঘরোয়া টোটকা, নামীদামি প্রসাধনী থেকে হালের লেজ়ার চিকিৎসা, সব ফেল। কিছু কিছু পন্থা সাময়িক ভাবে কাজ করলেও দীর্ঘমেয়াদি ফল কিন্তু কোনও কিছুতেই মেলেনি। কিন্তু গবেষকরা বলছেন, প্রতিদিন খাদ্যতালিকায় মাশরুম রাখলে ত্বকের এই ধরনের সমস্যাগুলিকে সহজেই প্রতিহত করা সম্ভব। মাশরুমে থাকা প্রদাহ নাশকারী কিছু যৌগ এবং কোজ়িক অ্যাসিড ত্বকের স্থিতিস্থাপকতার মান আরও উন্নত করে এবং ‘স্টেরয়েড’-এর মতো যৌগ ছাড়াই ত্বককে আরও উজ্জ্বল করে তুলতে সক্ষম। অন্তত ‘ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিন’-এর গবেষণা তেমনটাই ইঙ্গিত দিচ্ছে।

image of mushroom

মাশরুমে থাকা প্রদাহ নাশকারী কিছু যৌগ এবং কোজ়িক অ্যাসিড ত্বকের স্থিতিস্থাপকতার মান আরও উন্নত করে। ছবি: সংগৃহীত।

ত্বকে কালো দাগছোপ কেন হয়?

বিভিন্ন সময়ে শরীরে হরমোনের তারতম্যের ফলে ত্বকের নানা পরিবর্তন ঘটে। তার মধ্যে চামড়া কুঁচকে যাওয়া, কালো দাগ বা ছোপ, মেলাজ়মা, মেচেতার মতো সমস্যা দেখা যায়। দীর্ঘ ক্ষণ রোদের সংস্পর্শে থাকলেও এই ধরনের সমস্যা হতে পারে।

চিকিৎসকদের মতে, ত্বকের দাগছোপ দূর করার নির্দিষ্ট কোনও ওষুধ নেই। বাজারে বেশ কিছু ক্রিম পাওয়া যায়, যেগুলি দাগ ছোপের উপর সাময়িক ভাবে কাজ করে। এ ছাড়া আলুর রস, চন্দন বাটা, টম্যাটোর রস, হলুদ এবং মাশরুমের মতো প্রাকৃতিক কিছু উপাদান রয়েছে যা ত্বকের কালচে ছোপ, দাগ হালকা করতে সাহায্য করে।

তবে মাশরুম যে শুধু ত্বকের জন্যই ভাল, তা কিন্তু নয়। প্রোটিন, ভিটামিন ডি, বি২-এর মতো যৌগ শরীরে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে সাহায্য করে। রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতেও সাহায্য করে। রক্তে ইনসুলিনের ক্ষরণও নিয়ন্ত্রণ করে। তাই প্রতিদিন স্যুপ, ব্রথ, স্যালাডের মতো খাবারে মাশরুম যোগ করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mushroom Pigmentation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE