Advertisement
৩০ এপ্রিল ২০২৪
IRCTC

ট্রেনে খাবার কেনা নিয়ে সতর্কতা, ১০টি ভুল চিনিয়ে রেল জানাল ঠিকঠাক কেনার পদ্ধতি

এখন অনেক স্টেশন থেকেই বিভিন্ন বেসরকারি সংস্থা অনলাইনে অর্ডার নিয়ে যাত্রীদের খাবার পরিবেশন করে থাকে। কিন্তু সেই সব খাবারের মান নিয়ে অনেক সময়েই প্রশ্ন ওঠে।

অনলাইনে খাবার কেনায় সতর্কতা।

অনলাইনে খাবার কেনায় সতর্কতা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৩ ১৪:৪৬
Share: Save:

দূরপাল্লার ট্রেনে প্যান্ট্রি কার থাকলেও অনেকে অনলাইনে খাবার কেনেন। কিন্তু কোথা থেকে খাবার কেনা উচিত, তা নিয়ে অনেক যাত্রীই ভুল করেন। রেলের বক্তব্য, যাত্রীদের শুধুমাত্র আইআরসিটিসি-র থেকেই অনলাইনে খাবার কেনা উচিত। কোন কোন ওয়েবসাইট ব্যবহার করে খাবার কেনা বিপজ্জনক, তা-ও বলা হয়েছে।

এখন অনেক স্টেশন থেকেই বিভিন্ন বেসরকারি সংস্থা যাত্রীদের অনলাইনে অর্ডার নিয়ে খাবার পরিবেশন করে থাকে। কিন্তু সেই সব খাবারের মান নিয়ে অনেক সময়েই প্রশ্ন ওঠে। রেলের কাছে এই বিষয়ে অভিযোগ গেলেও কিছু করার থাকে না। এই কারণেই বলা হয়েছে যাত্রীরা ১০টি সংস্থার থেকে খাবার না কিনলেই ভাল। যে সব সংস্থা আদৌ রেলের অনুমোদিত নয় তাদের তালিকাও প্রকাশ করা হয়েছে। এর মধ্যে রয়েছে, রেলরেস্ট্রো, রেলমিত্র, ট্রাভেলখানা, রেলমিল, ফুডনট্র্যাক, ইক্যাটারিং অ্যাপ, দিবরেল, খানাঅলনাইন, ট্রেনসক্যাফে, ট্রেনমেনু। এই তালিকা দেওয়ার পাশাপাশি রেল জানিয়েছে আইআরসিটিসি-র ই-ক্যাটারিং ব্যবস্থার সুবিধা নিতে পারেন রেলযাত্রীরা।

জানানো হয়েছে, পিএনআর নম্বর দিয়ে আইআরসিটিসি-র ওয়েবসাইট থেকে অনলাইনে খাবার কেনাই শ্রেয়। কখন খাবার আসবে, তা-ও প্রতি মুহূর্তে জানার ব্যবস্থা থাকে। ট্রেনের নির্দিষ্ট আসনে পৌঁছে যায় খাবার। কেউ চাইলে ১৩২৩ নম্বরে ফোন করেও রেলের থেকে বিস্তারিত জানতে পারেন। হোয়াটস্‌অ্যাপের মাধ্যমে ৮৭৫০০০১৩২৩ নম্বর থেকেও জানা যেতে পারে।

প্রসঙ্গত, ২০১৪ সাল থেকে ই-ক্যাটারিং পরিষেবা চালু করে আইআরসিটিসি। এখন দেশের প্রায় ৩০০ স্টেশন থেকে খাবার নেওয়ার জন্য অনলাইনে অর্ডার করা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IRCTC Indian Railways
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE