Advertisement
২৭ এপ্রিল ২০২৪
ice cream

Iran: হিজাব সরিয়ে আইসক্রিম খাওয়ায় নষ্ট হয়েছে শালীনতা! নারীদের বিজ্ঞাপনে অভিনয় নিষিদ্ধ ইরানে

ইরান প্রশাসনের অভিযোগ, এই ধরনের বিজ্ঞাপন ‘সামাজিক শালীনতা’-র পরিপন্থী।

প্রশ্নের মুখে নারী স্বাধীনতা

প্রশ্নের মুখে নারী স্বাধীনতা ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
তেহরান শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২২ ১৩:৩৪
Share: Save:

সম্প্রতি ইরানের একটি বিজ্ঞাপনে দেখা গিয়েছিল, এক মহিলা কামড় বসাচ্ছেন আইসক্রিমে, আলগা হয়ে গিয়েছে তাঁর হিজাব। আর তাতেই তৈরি হয় বিতর্ক। এই বিষয়টিকে কেন্দ্র করেই বিজ্ঞাপনে নারীদের অভিনয় বন্ধ করার নির্দেশ দিল ইরান প্রশাসন। পাশাপাশি ওই আইসক্রিম নির্মাতা সংস্থার বিরুদ্ধে মামলা করার নির্দেশ দেওয়া হয় বলেও খবর।

প্রশাসনের অভিযোগ, এই ধরনের বিজ্ঞাপন ‘সামাজিক শালীনতা’-র পরিপন্থী। এই কাজ ইরানের নারীদের মূল্যবোধকে আঘাত করছে বলেও দাবি করা হয়েছে ইরান সরকারের পক্ষ থেকে। সূত্রের খবর ইতিমধ্যেই এই মর্মে একটি নির্দেশিকা জারি করেছে সে দেশের সংস্কৃতি মন্ত্রক। মহিলাদের বিজ্ঞাপনে অংশ নিতে নিষেধ করা নিয়ে চিঠি দেওয়া হয়েছে বিভিন্ন অভিনয় শিক্ষা প্রতিষ্ঠানেও।

১৯৭৯ থেকেই ইরানে নারীদের হিজাব পরা বাধ্যতামূলক। পরবর্তীকালে নেটমাধ্যমের ছবিতেও হিজাব পরা বাধ্যতামূলক করা হয় ইরানে। একাধিক বার এই নিয়মের বিরুদ্ধে পথে নামতে দেখা গিয়েছে ইরানের মহিলাদের। কিন্তু প্রতি বারই কড়া হাতে দমন করা হয়েছে আন্দোলন। কিছু দিন আগেও বেশ কিছু আন্দোলনকারী জনসমক্ষে ও ক্যামেরার সামনে হিজাব খুলে প্রতিবাদ করেন। তাঁদের বিরুদ্ধেও কড়া ব্যবস্থা নেওয়া হয় বলেই খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ice cream Iran Women Rights
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE