Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Yoga

Health Tips: সপ্তাহে মাত্র একদিনই যোগাসন করেন? লাভ হচ্ছে না কি ক্ষতি

সপ্তাহে মাত্র একদিন যোগাসনের ভাল এবং মন্দ— দু’টি দিকই আছে। কী কী হতে পারে এর ফলে?

সপ্তাহে একদিন যোগাসন করলে কী হয়?

সপ্তাহে একদিন যোগাসন করলে কী হয়? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২১ ২১:৩১
Share: Save:

যোগাসন করলে শরীরের বহু ধরনের উপকার হয়, সে কথা অনেকেই জানেন। অনেকেই সুস্থ থাকতে যোগাসন করতেও চান। কিন্তু শুরু করেও সেই অভ্যাস দীর্ঘ দিন ধরে রাখতে পারেন না। এর প্রধান কারণ সময়ের অভাব। শেষ পর্যন্ত হয়তো দেখা যায়, সপ্তাহে একদিনই পড়ে রয়েছে যোগাসনের জন্য। এ ভাবে সপ্তাহে মোটে একদিন যোগাসন করলে কী হয়? এর ফলে কি আদৌ কোনও লাভ হয়? না কি উল্টে এটি ক্ষতি করে?

সপ্তাহে মাত্র একদিন যোগাসনের ভাল এবং মন্দ— দু’টি দিকই আছে। কী কী হতে পারে এর ফলে?

এক বার যোগাসন করলেও তার ফলে শরীরের কিছু উপকার হয়। ফলে সপ্তাহে একদিন যোগাসন করলেও কিছু পেশির নমনীয়তা বাড়ে, শরীরে রক্ত সঞ্চালন বাড়ে, রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। এগুলির পাশাপাশি যোগাসন করার সময়ে মনোসংযোগ বাড়ে, একই সঙ্গে বাড়ে মন ভাল রাখার হরমোনের ক্ষরণ। ফলে সে দিক থেকে দেখলে সপ্তাহে একদিন যোগাসন মোটেই ক্ষতিকারক নয়।

কিন্তু যোগাসন সপ্তাহে একবার করার কিছু সমস্যাও আছে। যোগাসনের সময়ে পেশির উপর চাপ পড়ে। চাপ পড়ে সারা শরীরে ছড়িয়ে থাকা স্নায়ুর উপরেও। এগুলির প্রসারণ হয়। রোজ নিয়ম করে যোগাসন করলে তার সুদূরপ্রসারী সুফল পাওয়া যায়। কিন্তু সপ্তাহে একদিন করলে তা হয় না। একবার যোগাসনের পরে টানা ছয় দিন পেশি বা স্নায়ুর উপর আর সেই প্রভাব থাকে না। এক সপ্তাহ পরে যোগাসন করতে গেলে শরীর তত দিনে আগের অবস্থাতেই পৌঁছে যায়। এ ছাড়াও এত দিন অন্তর যোগাসন করলে প্রতি বারই গায়ে-হাত-পায়ে ব্যথা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE