Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ অক্টোবর ২০২১ ই-পেপার

Tea: বেশি করে ফুটিয়ে নেন চা পাতা? তাতে ক্ষতি হচ্ছে না তো

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৮ সেপ্টেম্বর ২০২১ ১৯:১৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কড়া করে বানানো চা খেতে ভালবাসেন। জলে দিয়ে নামানোর আগে অনেক ক্ষণ তাই ভাল ভাবে চা পাতা ফুটিয়েও নেন। কিন্তু যে কোনও জায়গায় চা বানানো শেখাতে গেলে বলা হয়, চা পাতা ফোটানো যাবে না। বেশি ক্ষণ চা ভেজাতেও উৎসাহ দেয় না অধিকাংশে। তিন থেকে পাঁচ মিনিট ভেজালেই বেরিয়ে আসার কথা চায়ের স্বাদ। তার বেশি ভেজালে নাকি ক্ষতিও হতে পারে।

তবু মন মানে না। এক চামচ চা পাতা দিয়ে বেশ কিছু ক্ষণ তা ফুটিয়ে নেন অনেকেই। কিন্তু তাতে কী হয়? চা বেশি ক্ষণ ফোটানো কি আদৌ শরীরের পক্ষে ভাল?

Advertisement



চা বেশি ক্ষণ ফুটিয়ে ফেললে তার থেকে ট্যানিন বেরোতে থাকে। তাতে চায়ের স্বাদ তেতো হয়ে যায়। ফোটানোর সময়ে অতিরিক্ত তাপমাত্রার কারণে চায়ের বিভিন্ন ধরনের উপাদানের উপর প্রভাব পড়ে। এর জেরে কমতে থাকে চায়ে উপস্থিত ভিটামিন ও অ্যান্ট-অক্সিড্যান্টের গুণ। ফলে তেতো চা যদি খেতে আপত্তি না থাকে, তা খেতেই পারেন। কিন্তু তাতে চায়ের যে সব খাদ্যগুণ রয়েছে, তা খানিকটা কমবে বলেই মত বিশেষজ্ঞদের।

এরই পাশাপাশি, আরও একটি ঘটনা ঘটে। চা যত বেশি ফোটানো হবে, ততই কমতে থাকবে তাতে উপস্থিত অক্সিজেনের মাত্রা। চা আবার ঠান্ডা হলে স্বাভাবিক পরিস্থিতে ফিরবে অক্সিজেনের মাত্রাও।

আরও পড়ুন

Advertisement