Advertisement
১০ মে ২০২৪
Chicken

Chicken Washing: মুরগির মাংস কি আদৌ ধোয়া উচিত? ভুল করেন অধিকাংশ মানুষই

বিশেষজ্ঞদের মতে, ভাল করে রান্না করলে, আগুনের তাপে এমনিই ধ্বংস হয়ে যায় অধিকাংশ জীবাণু।

মুরগির মাংস ঠিক কী ভাবে ধোবেন

মুরগির মাংস ঠিক কী ভাবে ধোবেন ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২২ ১৯:৩৭
Share: Save:

নিয়মিত মাংস খেতে ভালবাসেন অনেকেই। কিন্তু পাতে পড়ার আগে মাংসের টুকরো ভাল করে ধুতে সময় চলে যায় অনেকটাই। কিন্তু জানেন কি আমেরিকার সর্বোচ্চ ওষুধ নিয়ামক সংস্থা ও ইংল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রকের বিশেষজ্ঞরা জানাচ্ছেন, রান্নাঘরে মুরগির মাংস ধুতে গেলে হিতে বিপরীত হওয়ার আশঙ্কাই বেশি? শুনতে অবাক লাগলেও সত্যি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। প্রতীকী ছবি।

বিশেষজ্ঞদের দাবি, যে কোনও মাংসের মতো মুরগির মাংসেও একাধিক জীবাণু থাকতে পারে। কিন্তু ভাল করে রান্না করলে, আগুনের তাপে এমনিই ধ্বংস হয়ে যায় জীবাণু। রান্নার আগে রান্নাঘরে মুরগির মাংস ধুতে গেলে উল্টে মাংস থেকে জীবাণু ছড়িয়ে পড়তে পারে অন্যান্য বাসনপত্র ও শরীরে। সেখান থেকে তা অন্যান্য খাবারে ছড়িয়ে পড়লে দেখা দিতে পারে একাধিক রোগ।

কিন্তু বলা বাহুল্য এখানে মাংস কাটার সময় বাইরের দেশের মতো পরিচ্ছন্নতা বজায় রাখা সম্ভব হয় না অধিকাংশ ক্ষেত্রেই। তাই মাংস ধুয়ে নেওয়া ছাড়া উপায় থাকে না। তা হলে কী করণীয়? মিনেসোটা স্টেট বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা বলছেন, মাংস যদি ধুতেই হয় তবে কল থেকে জল ছেড়ে তার তলায় মাংসের টুকরো ধরে রাখাই ভাল। তবে খেয়াল রাখতে হবে যেন জল ছিটিয়ে বেশি দূর না যায়। মাংস ধোয়া হয়ে গেলে জলের কল সংলগ্ন অঞ্চল ও বাসনপত্র ভাল করে জীবাণুমুক্ত করাও খুবই জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chicken Cleaning Washing Kitchen Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE