Advertisement
১৮ এপ্রিল ২০২৪
kidney

Kidney Problem: শুধু জল কম খাওয়া নয়, জানেন কি আপনার কিডনির ক্ষতি করছে এই খাবারগুলিও?

কিছু কিছু খাবার কিডনির কাজের পথে অন্তরায় হয়ে দাঁড়াতে পারে। দেখে নেওয়া যাক সেগুলি কী কী।

এই খাবারের কারণ কিডনিতে পাথর হতে পারে।

এই খাবারের কারণ কিডনিতে পাথর হতে পারে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২১ ১৩:৩০
Share: Save:

জল কম খেলে কিডনি বা বৃক্কের সমস্যা হতে পারে। অনেক বেশি পরিমাণে খেলেও আবার এই সমস্যা হতে পারে। কিন্তু কিছু কিছু খাবার খেলেও যে কিডনির সমস্যা হতে পারে— এ কথা জানেন কি?

কিডনির কাজ ঠিক করে চালু রাখার জন্য স্বাস্থ্যকর খাবার খাওয়াটা খুবই দরকারি। কিছু কিছু খাবার কিডনির কাজের পথে অন্তরায় হয়ে দাঁড়াতে পারে। দেখে নেওয়া যাক সেগুলি কী কী।

মাংস: বিশেষ করে ‘রেড মিট’ খেলে প্রচুর পরিমাণে ইউরিক অ্যাসিড তৈরি হয়। এটি কিডনিতে জমা হয় আর পাথর তৈরি করে। তাই এই ধরনের মাংস এড়িয়ে চলা কিডনির স্বাস্থ্যের জন্য ভাল। এর বদলে উদ্ভিদ থেকে পাওয়া প্রোটিন বা বাদাম খাওয়া যেতে পারে। এতে কিডনির বিশেষ ক্ষতি হয় না।

নুন: জানেন কি দিনে মাত্র ১ চামচ নুনই শরীরের জন্য যথেষ্ট? এর বেশি নুন খেলেই তা কিডনির উপর চাপ সৃষ্টি করে। অতিরিক্ত সোডিয়াম শরীর থেকে বের করতে গিয়ে কিডনির বেগ পেতে হয়। তাই প্যাকেটের ভাজাভুজি, যাতে নুনের পরিমাণ বেশি— সেগুলি এড়িয়ে চলুন।

কলা: এই ফলের প্রচুর গুণ। কিন্তু একই সঙ্গে এতে প্রচুর পরিমাণে পটাসিয়াম থাকে। এটি কিডনির কর্মক্ষমতা কমিয়ে দেয়। তাই কিডনির সমস্যায় ভুগলে চিকিৎসকের পরামর্শ নিয়েই কলা খান।

দুগ্ধজাত বস্তু: দুধ এবং তা থেকে তৈরি হওয়া খাদ্যে প্রচুর পরিমাণে ফসফরাস থাকে। অল্প পরিমাণে দুধ বা চিজ খাওয়া মোটেই ক্ষতিকারক নয়। কিন্তু বেশি হলেই অতিরিক্ত ফসফরাস কিডনিকে সমস্যায় ফেলতে পারে। তাই সাবধান।

কমলালেবু: এতেও প্রচুর পরিমাণে পটাসিয়াম থাকে। এই অতিরিক্ত পটাসিয়াম ছাঁকতে গিয়ে কিডনির উপর চাপ বেড়ে যায়। তাই কিডনির সমস্যায় ভুগলে কমলালেবু খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Diet kidney
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE