Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Kitchen Hacks: খুব তা়ড়াতাড়ি পচে যাচ্ছে টমেটো? কী ভাবে রাখলে দীর্ঘ দিন ভাল থাকবে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৮ জুলাই ২০২১ ১৫:৪৩
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

মাংস, কালিয়া বা চাটনি, সবেতেই লাগে টমেটো। হেঁশেলের অতি গুরুত্বপূর্ণ এই জিনিসটি কিন্তু সবচেয়ে তাড়াতাড়ি পচেও যায়। তাই টমেটো দীর্ঘদিন ভাল রাখতে গেলে অন্যান্য সব্জির মতো রেখে দিলে কিন্তু চলবে না। বাজার থেকে কেনার পর এমনি এমনি ফ্রিজে পুরে দিয়ে ভাবছেন টমেটো ভাল থাকবে, তা কিন্তু হবে না।

বাজার থেকে কেনার পর কী করবেন?

বাজার থেকে টমেটো কিনে আনার পর জল দিয়ে ভাল করে টমেটোগুলি ধুয়ে নিন। তারপর একটি শুকনো কাপড় নিয়ে টমেটোর গা থেকে জল মুছে নিন। জল একটুও যেন লেগে না থাকে, তা হলে কিন্তু সেটা টমেটো ভাল রাখার পক্ষে অন্তরায় হবে।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


টমেটো ভাল রাখতে গেলে কী করবেন?

এয়ারটাইট প্যাকের মধ্যে রাখুন

টমেটোর বোঁটার দিকটা সামান্য কেটে নিন। ঠিক তার উল্টো দিকের অংশটা ছুরি দিয়ে কাটাচিহ্নের মতো করে চিরে নিন। এ ভাবে চিরলে টমেটোর খোসা ছাড়াতে সুবিধে হবে। এবার একটি চেন লাগানো স্বচ্ছ্ব প্যাকের মধ্যে টমেটোগুলি পুরে চেন আটকে ফ্রিজে রেখে দিন। এই ভাবে থাকলে এক মাস অবধি ভাল থাকবে টমেটো। ব্যবহার করার আগে হালকা তাতিয়ে নিন।

বরফ বানিয়ে রাখুন

টমেটো টুকরো করে কেটে সিদ্ধ করে নিন। তার পর মিক্সিতে ভাল করে বেটে নিয়ে একটি আইস ট্রেতে সেই মিশ্রণটি ঢালুন। ওই আইস ট্রেটি ফ্রিজারে ঘণ্টাপাঁচেক রাখলেই বরফ তৈরি হয়ে যাবে। তারপর একটি এয়ারটাইট ব্যাগে ভরে রাখুন।

খোসা ছাড়িয়ে বোতলে ভরে রাখুন

গরম জলে টমেটোগুলো ফুটিয়ে খোসা ছাড়িয়ে নিন। এবার ছোট ছোট করে টুকরো করে একটি কাচের বোতলে নুন দিয়ে তার মধ্যে ঢাকা দিয়ে রাখুন। এয়ারটাইট জায়গায় থাকলে টমেটো তিন সপ্তাহ ব্যবহার করতে পারবেন।

টমেটো পিউরি করে রাখুন

টমেটো ছোট করে কেটে তার সঙ্গে জল দিয়ে প্রেসার কুকারে বসান। ২-৩টি সিটি পড়ে গেলে বার করে ঠান্ডা করে সেগুলি মিক্সিতে বেটে নিন। এবার মিশ্রণটি ছেঁকে নিন। একটি প্যানে মিশ্রণটি ঢালুন। আঁচ মাঝারি রেখে ঘন না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। নাড়তে নাড়তে সামান্য নুন মিশিয়ে নিন। এবার একটি এয়ারটাইট কাচের বোতলে ভরে রাখুন। তিন সপ্তাহের বেশি ভাল থাকবে টমেটো পিউরি।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement