Advertisement
০৭ মে ২০২৪
Life Hacks

Spoilt Milk: দুধ ফোটনোর সময়ে কেটে গেল? ফেলে না দিয়ে ব্যবহার করতে পারেন নানা উপায়ে

দুধ গরম করতে গিয়ে অনেক সময়ই তা কেটে যায়। নষ্ট হয়ে গিয়েছে না ভেবে সেগুলি অন্যান্য কাজেও লাগাতে পারেন।

দুধ কেটে গেলেও কাজে লাগতে পারে।

দুধ কেটে গেলেও কাজে লাগতে পারে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২১ ১৪:৪২
Share: Save:

খাওয়ার জন্য দুধ গরম করতে গিয়ে দেখলেন দুধ কেটে গিয়েছে। এরকম অনেক সময়ই হয়। আসলে দুধে খুব সহজেই ব্যাকটিরিয়া সংক্রমণ হয়। তাই দুধ নষ্ট হয়ে যায়। তবে দুধ নষ্ট হয়ে গেলে তা ফেলে দেবেন না। কারণ কেটে যাওয়া দুধও নানাভাবে ব্যবহার করা যায়।

কী কী কাজে লাগবে কাটা দুধ?

১) ‘স্যালাড ড্রেসিং’-এর জন্য সাওয়ার ক্রিম ব্যবহার করে থাকেন তো? তা না করে, দুধ কেটে গেলে সেটা ব্যবহার করুন। তবে খেয়াল রাখবেন এটা শুধু কাঁচা দুধের ক্ষেত্রেই। প্যাকেটের দুধে হবে না।

২) নষ্ট হয়ে যাওয়া দুধ খেতে পারছেন না? কোনও ব্যাপার নয়। বাড়িতে বাগান বা গাছ বসানোর শখ রয়েছে কি? গাছকে অতিরিক্ত ক্যালশিয়াম দিতে এই দুধ ব্যবহার করতে পারেন। বাগানের জমিতে বা গাছের গোড়ায় এই দুধ ঢেলে দিন। গাছ তাড়াতাড়ি বাড়বে।

দুধ কেটে গেলে তা দিয়ে নানা পদ বানিয়ে ফেলা সম্ভব।

দুধ কেটে গেলে তা দিয়ে নানা পদ বানিয়ে ফেলা সম্ভব।

৩) দুধ ফেটে গেলে তা দিয়ে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন চিজ। এছাড়া বেশ কিছু মিষ্টির পদ যেমন কেক, প্যানকেক, ওয়াফ্‌ল বানাতে গেলেও নিশ্চিন্তে এই কাটা দুধ ব্যবহার করতে পারেন।

৪) আমরা এই কেটে যাওয়া দুধ খেতে পারি না ঠিকই। কিন্তু বাড়িতে কোনও পোষ্য বিড়াল থাকলে তাকে এই দুধ খাওয়াতেই পারেন। কারণ এই দুধে প্রোটিন ও ক্যালশিয়ামের পরিমাণ বেশি হওয়ায়, তা বিড়ালের স্বাস্থ্যের পক্ষে ভাল।

৫) ত্বকের যত্নের জন্য অনেক ঘরোয়া রূপটান ব্যবহার করেন তো, কিন্তু কাটা দুধ ব্যবহার করে দেখেছেন কি? এই দুধ ত্বকে লাগিয়ে বেশ কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Life Hacks milk
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE