Advertisement
০৬ মে ২০২৪
Home Hacks

ঠাকুরের পিতলের বাসনে কালচে ছোপ পড়েছে? কোনও রকম ঝক্কি ছাড়াই চমক ফেরাবেন কোন উপায়ে?

বিশেষ কোনও পুজোর আগে পিতলের বাসনগুলি পরিষ্কার না হলে দেখতে মোটেও ভাল লাগে না। জেনে নিন কী কী ব্যবহার করলে পিতলের বাসন সহজেই চকচকে হয়ে যায়।

Kitchen ingredients for cleaning old brass utensils

পিতলের বাসনের চমক ফিরবে ঝক্কি ছাড়াই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৪ ১২:০৩
Share: Save:

সারা বছর ঠাকুরকে প্রসাদ দিতে বা পুজো করতে খুবই কম বাসন লাগে। কিন্তু বাড়িতে বিশেষ পুজো থাকলে সযত্নে তুলে রাখা সব বাসন তো বার করতেই হয়। অনেক বাড়ির পুজোর বাসন বা সামগ্রী বেশ পুরনো হয়। পিতলের বাসনের কালচে দাগ ওঠাতে যেন কালঘাম ছুটে যায়। অথচ বিশেষ কোনও পুজোর আগে বাসনগুলি পরিষ্কার না হলে দেখতে মোটেও ভাল লাগে না। জেনে নিন কী কী ব্যবহার করলে পিতলের বাসন সহজেই চকচকে হয়ে যায়।

লেবু ও নুনের স্ক্রাব: পিতলের বাসন পরিষ্কার করার জন্য বাসন পরিষ্কার করার তরল সাবানের সঙ্গে সামান্য নুন আর লেবুর রস মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। এ বার পুজোর বাসনে মিশ্রণটি ভাল করে মাখিয়ে রেখে দিন মিনিট দশেকের জন্য। তার পর স্পঞ্জ দিয়ে ঘষে পরিষ্কার করে নিন। পিতলের বাসন একেবারে চকচক করবে।

ভিনিগার আর বেকিং সোডার মিশ্রণ: পিতলের বাসন ঝকঝকে করে তুলতে ভিনিগার আর বেকিং সো়ডার মিশ্রণ দারুণ কাজে আসে। দু’টি উপাদানই সম পরিমাণে নিয়ে একটি বাটিতে ভাল করে মিশিয়ে নিন। এ বার স্পঞ্জে মিশ্রণটি নিয়ে ভাল করে বাসনে মাখিয়ে নিন, মিনিট পনেরো পর জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিন।

Kitchen ingredients for cleaning old brass utensils

লেবু ও নুনের স্ক্রাব ব্যবহার করলে পিতলের বাসন সহজেই চকচকে হয়ে যায়। ছবি: সংগৃহীত।

টোম্যাটো সস্: পকোড়া হোক কিংবা নুডল্‌সের সঙ্গে খাওয়ার জন্য প্রায় প্রতিটি হেঁশেলেই টোম্যাটো সস্ থাকে। পিতলের বাসন পরিষ্কার করতে এই সস্ই কাজে আসতে পারে। একটি সুতির কাপড়ে বেশি করে সস্ নিয়ে বাসনের গায়ে মাখিয়ে নিন। মিনিট দশেক পরে ভাল করে ঘষে ঘষে জলে ধুয়ে নিন। এই উপায়ে পরিশ্রম কিংবা কোনও রকম ঝক্কি ছাড়াই পিতলের বাসন ঝাঁ-চকচকে হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Brass Utensils Home Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE