Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

স্যুপ, স্যালাড নয়, ডিনারে খান ডাল-ভাত, বলছেন রুজুতা

নিজস্ব প্রতিবেদন
৩০ নভেম্বর ২০১৭ ১৫:৩৬
ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

ওজন কমানোর চাপে এখন প্রায়ই আমরা কী খাব, কী খাব না ভেবে পাই না। বিশেষ করে রাতে ঠিক কী খাওয়া উচিত, কতটা খাওয়া উচিত তা অনেকেই বুঝে উঠতে পারেন না। যেই বাঙালি সারাজীবন রাতে ভরপেট ভাত খেয়ে ঘুমোতে যেত, সেই বাঙালিও এখন ঝুঁকছে স্যুপ-স্যালাড দিয়ে ডিনার সারার দিকে। সত্যিই কি রাতে ডাল-ভাত ছেড়ে স্যালাড খেলে মেদ ঝরে? জেনে নিন কী বলছেন নিউট্রিশনিস্ট রুজুতা দিবেকর।

Advertisement

আরও পড়ুন: ঘি না নারকেল তেল, স্বাস্থ্যের পক্ষে বেশি ভাল কোনটা

ছোট থেকে যে খাবার খেয়ে আমরা বড় হয়েছি, যেই খাবারের সঙ্গে শরীর অভ্যস্ত, স্বাস্থ্য ভাল রাখতে রুজুতা বরাবরাই জোর দিয়েছেন সেই সব খাবারের উপরেই। আর তাই রুজুতা স্পষ্টই বলছেন, স্যুপ বা স্যালাড নয়, ডাল-ভাত খেয়েই শুতে যান রাতে।

আরও পড়ুন: ইচ্ছেমতো ডায়েটই সমস্যা বাড়ায় ডায়াবিটিসে

সম্প্রতি একটি সোশ্যাল মিডিয়া পোস্টে রুজুতা লেখেন, রাতে স্যুপ-স্যালাড খেয়ে যদি ভাবেন রোগা হতে পারবেন তা হলে ভুল ভাবছেন। যে ভাবে এত দিন রাতে ডাল-ভাত খেয়ে ঘুমোতে যেতেন, সে ভাবেই এখনও খেয়ে যান। ভাতের মধ্যে রয়েছে এসেনশিয়াল অ্যামাইনো অ্যাসিড, ভিটামিন, ফাইটোনিউট্রিয়েন্ট ও কার্বোহাইড্রেট। যা আমাদের শরীর ঠান্ডা করতে সাহায্য করে। যা রাতে ভাল ঘুমের জন্য সবচেয়ে জরুরি। আর কে জানে সুস্বাস্থ্যের মূল চাবি রয়েছে ভাল ঘুমের হাতেই।



আরও পড়ুন

Advertisement