Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

তুলসি কেন চিবিয়ে খেতে বারণ করা হয়?

নিজস্ব প্রতিবেদন
১২ অগস্ট ২০১৭ ১৫:৪৪
তুলসি পাতা খাওয়ার সবচেয়ে ভাল উপায় চায়ের মাধ্যমে।

তুলসি পাতা খাওয়ার সবচেয়ে ভাল উপায় চায়ের মাধ্যমে।

হিন্দু ধর্মে তুলসি পাতাকে পবিত্র মনে করা হয়। লক্ষ্মীর অপর নাম তুলসি হওয়ার কারণে তুলসি পাতা চিবোলে অমঙ্গল হবে মনে করা হয়। যে কারণে তুলসি পাতা গিলে খেতে বলা হয়। তবে তুলসি পাতা না চিবনোর এই কারণ কি পুরোটাই ধর্মীয়? নাকি এর পিছনে রয়েছে কোনও বৈজ্ঞানিক কারণ?

Advertisement

আরও পড়ুন: ওজন কমাতে খেতে পারেন বিকেলের হেলদি চাট

নিউট্রশনিস্টদের মতে, তুলসি পাতায় পারদ ও আয়রনের মাত্রা খুব বেশি থাকে। তুলসি পাতা চিবোলে এই মিনারেলগুলো নির্গত হয় যা দাঁতের ক্ষয় করে ও ছোপ ফেলে দেয়। তুলসি পাতা কিছুটাও অ্যাসিডিকও। আবার মুখমন্ডল ক্ষারক জাতীয়। তাই তুলসি চিবোলে তা দাঁতের এনামেল নষ্ট করে দিতে পারে।



আরও পড়ুন: দাঁত সুস্থ রাখতে এড়িয়ে চলুন প্রসেসড ফুড, গরম পানীয়

আবার আয়ুর্বেদে তুলসির স্থান বেশ উপরে। বাড়িতে পেষা টাটকা তুলসির রস মুখের যে কোনও আলসার সারাতে উপকারি। তুলসি এসেনশিয়াল অয়েল ফুসফুসের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে। সকালবেলা খালি পেটে ২-৩টে তুলসি পাতা খাওয়া পেটের জন্যেও ভাল।

তা হলে কী ভাবে তুলসি খাওয়া উচিত?

তুলসি পাতা খাওয়ার সবচেয়ে ভাল উপায় চায়ের মাধ্যমে। তুলসি চা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে জীবাণুর সংক্রমণ রুখতে ও ত্বকের ইনফেকশন দূর করতে সাহায্য করে। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও উপকারি তুলসি। এক কাপ হার্বাল চায়ের জন্য ১/৪ কাপ তুলসি পাতা জলে ফুটতে দিন। ফুটে গেলে আঁচ কমিয়ে ১০ মিনিট ভিজিয়ে রাখুন। এর মধ্যে ১ চা চামচ মধু ও ২ চা চামচ লেবুর রস মিশিয়ে খান।

আরও পড়ুন

Advertisement