Advertisement
১৫ জুন ২০২৪
Earth Day

আলো নিভল হাওড়া ব্রিজের! শহরে দেওয়া হল সচেতনতার পাঠ

‘আর্থ ডে’ উপলক্ষে মৃত্তিকা আরদি টকস্ ফাউন্ডেশন নামে স্বেচ্ছাসেবী সংস্থা নিয়েছিল এক অভিনব উদ্যোগ। ওই দিন সেস্বাসেবী সংস্থার তরফে নেওয়া হয়েছিল ‘সুইচ অফ ট্যাপ অপ’ কর্মসূচি।

Mrittika Earthy Talks Foundation Initiates Switch off Tap off campaign on Earth Day

অভিনেত্রী অনন্যা চট্টোপাধ্যায় ও অভিনেতা সুজয়প্রদার চট্টোপাধ্যায় যোগ দিয়েছিলেন এই কর্মসূচিতে। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৩ ২০:১৮
Share: Save:

প্রতি বছর ২২ এপ্রিল বিশ্বব্যাপী উদ‌্‌যাপন করা হয় ‘আর্থ ডে’। উচ্চারিত হয় নীল গ্রহটিকে ভাল রাখার, তার পরিবেশকে বাঁচানোর মহামূল্যবান অঙ্গীকার। পৃথিবীর জন্য একটি আস্ত দিন বরাদ্দ কেন? কারণ, মানুষের এই একমাত্র বাসভূমিটির ভালমন্দের কথা ভাবার, তাকে রক্ষা করার ভারটা কিন্তু মানুষেরই হাতে। তবে মানুষকে সে কথা স্মরণ করিয়ে দেওয়ার প্রয়োজন আছে বইকি! পৃথিবী ভাল নেই। জলবায়ুর পরিবর্তনের আঁচ পড়েছে তার উপর। তাই তাকে রক্ষা করা বাড়তি দায়িত্ব কাঁধে তুলে নিতে হবে সাধারণকেই।

‘আর্থ ডে’ উপলক্ষে ‘মৃত্তিকা আরদি টকস্ ফাউন্ডেশন’ নামে স্বেচ্ছাসেবী সংস্থা নিয়েছিল এক অভিনব উদ্যোগ। ওই দিন সেস্বাসেবী সংস্থার তরফে নেওয়া হয়েছিল ‘সুইচ অফ ট্যাপ অপ’ কর্মসূচি। ১০ মিনিটের জন্য জল ও বিদ্যুতের সংযোগ বন্ধ রেখে চলেছিল জনগণকে সচেতন করার ছোট্ট প্রচেষ্টা। বয়স, ধর্ম, বর্ণ, লিঙ্গ ভেদে অনেকেই যোগ দিয়েছিলেন এই কর্মসূচিতে।

ওই দিন সাউথ সিটি মলের আইনক্স ও পিভিআর লাউঞ্জের সব আলো নিভিয়ে, জলের ব্যবহার বন্ধ রাখা হয়েছিল মিনিট দশেকের জন্য। বুদ্ধির সঙ্গে ও প্রয়োজন মতো পৃথিবীর এই দুই উপাদানকে ব্যবহার করলেই যে পৃথিবী খানিকটা হলেও রক্ষা পাবে— কর্মসূচির মাধ্যমে এটাই বোঝানো ছিল সংস্থার উদ্দেশ্য। অভিনেত্রী অনন্যা চট্টোপাধ্যায় ও অভিনেতা সুজয়প্রদার চট্টোপাধ্যায় যোগ দিয়েছিলেন এই কর্মসূচিতে। ২২ তারিখ হাওড়া ব্রিজের আলোও বন্ধ করা হয়েছিল রাত ৮টার সময়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Earth Day Howrah Bridge
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE