Advertisement
১৪ জুলাই ২০২৪
Rare Incident

অপারেশন থিয়েটারে শুয়ে চার জন রোগী, অস্ত্রোপচার ফেলে রেখে চা খেতে ছুটলেন চিকিৎসক

চা না পেয়ে রেগে আগুন চিকিৎসক। চার রোগীর অস্ত্রোপচার না করেই ঘণ্টাচারেকের জন্য চা পানের বিরতি নিলেন তিনি। ঘটনাটি ঘটেছে নাগপুরের এক সরকারি হাসপাতালে।

Nagpur Doctor Leaves Surgery without midway for not getting tea.

চা আসতে দেরি করায় অস্ত্রোপচার বন্ধ রেখে পগারপার চিকিৎসক! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নাগপুর শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ১২:২৭
Share: Save:

সকাল থেকে অস্ত্রোপচার করে ক্লান্ত লাগছিল। তাই এক কাপ চা চেয়েছিলেন। তখনও চার জন রোগীর অস্ত্রোপচার বাকি। চা আসতে দেরি করায় অস্ত্রোপচার বন্ধ রেখে পগারপার চিকিৎসক। সম্প্রতি এমনই এক বেনজির ঘটনার সাক্ষী থাকল নাগপুরের এক সরকারি হাসপাতাল।

ঘটনার দিন মোট ৮ জন মহিলার জন্ম নিয়ন্ত্রণের অস্ত্রোপচার হওয়ার কথা ছিল। দুপুরের আগেই চার জনের অস্ত্রোপচার শেষ করেছিলেন চিকিৎসক টিএস ভালভি। বাকি চার জন রোগী অস্ত্রোপচারের অপেক্ষায় ছিলেন। তাঁদের অ্যানাস্থেসিয়াও হয়ে গিয়েছিল। কিন্তু দ্বিতীয় পর্বের অস্ত্রোপচারের আগে কিছু ক্ষণ চা পানের বিরতি নিয়েছিলেন তিনি। অপারেশন থিয়েটার থেকেই চা চেয়ে পাঠিয়েছিলেন চিকিৎসক। কিন্তু চা আসতে অনেকটা দেরি হওয়ায় প্রচণ্ড রেগে যান তিনি। অস্ত্রোপচার না করেই অপারেশন থিয়েটার ছেড়ে বেরিয়ে যান। ঘণ্টাচারেক পেরিয়ে গেলেও তিনি ফিরে আসেননি।

চিকিৎসকের এমন কাণ্ডজ্ঞানহীনতায় বিপুল অস্বস্তিতে পড়েন হাসপাতাল কর্তৃপক্ষ। রোগীর পরিবারের লোকজনেরাও চিন্তিত হয়ে পড়েন। কোনও উপায় না দেখে হাসপাতালের তরফে সাহায্য চেয়ে জেলা স্বাস্থ্য আধিকারিকের সঙ্গে যোগাযোগ করা হয়। জেলার স্বাস্থ্য অধিকর্তা পুরো ঘটনাটির কথা জেনে তড়িঘড়ি অন্য এক চিকিৎসককে হাসপাতালে পাঠান। ওই চিকিৎসক এসে বাকি চার মহিলার অস্ত্রোপচার সম্পূর্ণ করেন।

রোগীদের পরিবার এবং হাসপাতালের তরফে চিকিৎসক বলভির বিরুদ্ধে অভিযোগ পেয়ে প্রশাসন তদন্ত শুরু করেছে। অভিযুক্ত ওই চিকিৎসক আত্মপক্ষ সমর্থনে জানিয়েছেন, তিনি ডায়াবেটিক। দীর্ঘ ক্ষণ খালি পেটে অস্ত্রোপচারের ফলে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পেয়েছিল। শারীরিক ভাবে অসুস্থ বোধ করছিলেন। সেই মুহূর্তে কোনও খাবার না পেলে তিনি মাথা ঘুরে পড়ে যেতেন। তাই হাতের কাজ ফেলে রেখে নিজেকে সুস্থ করতে ছুটেছিলেন। জেলা স্বাস্থ্য আধিকারিক চিকিৎসক অজয় ডাওলে জানিয়েছেন, ঘটনার তদন্তের জন্য তিন সদস্যের এক কমিটি গঠন করা হয়েছে। বিস্তারিত রিপোর্ট জমা দেওয়ার কথাও বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rare Rare Incident Nagpur Tea doctor Surgery
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE