Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Yoga

Meditation: নিয়মিত ধ্যান করেন? জেনে নিন অতিরিক্ত ধ্যান করার খারাপ দিকগুলি

ধ্যানের সমস্ত প্রভাব অতটাও ইতিবাচক নয়। বিভিন্ন ভাবে আমাদের শরীরের সুস্থতার জন্য কার্যকরী হওয়ার পাশাপাশি, ধ্যান কিছু কিছু ক্ষেত্রে আমাদের শারীরিক বা মানসিক ক্ষতিও করতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২১ ১৪:৫৩
Share: Save:

শারীরিক এবং মানসিক সুস্থতার জন্য অনেকেই নিয়মিত ধ্যান করেন। বিজ্ঞানও বলছে, নিয়ম করে রোজ কিছু ক্ষণ ধ্যান করলে শারীরিক ও মানসিক ক্লান্তি দূর হতে পারে।

কিন্তু ধ্যানের সমস্ত প্রভাব অতটাও ইতিবাচক নয়। বহু ভাবে আমাদের শরীরের সুস্থতার জন্য কাজে লাগলেও, ধ্যান কিছু কিছু ক্ষেত্রে আমাদের শারীরিক বা মানসিক ক্ষতিও করতে পারে।

জেনে নিন কী ভাবে ধ্যানের প্রভাব পড়তে পারে।

আপনার মানসিক সুস্থতার ক্ষেত্রে সমস্যা আসতে পারে

চিকিৎসকদের মতে, ধ্যান করায় সময়ে বিভিন্ন ধরনের আবেগ আর স্মৃতি আমাদের মনে ভিড় করে আসে। অনেকের ক্ষেত্রেই এর ফলে উদ্বেগের মাত্রা তীব্র হয়ে উঠতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বিচ্ছিন্ন হয়ে যেতে পারেন

অনেক সময়েই আমরা অন্যদের সঙ্গে ঘনিষ্ঠ হওয়ার প্রবণতা থেকে নিজেদের সরিয়ে নেওয়ার চেষ্টা করি। ঘনিষ্ঠতার অনিচ্ছা অনেক সময়েই বিচ্ছিন্নতার কারণ হয়ে উঠতে পারে। একদিকে ধ্যান যেমন নিজের সঙ্গে সংযোগ স্থাপনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তেমনই বিপরীত দিকে তা আপনাকে বাকিদের থেকে দূরে ঠেলেও দিতে পারে।

মানসিক ভাবে প্রেরণার ঘাটতি অনুভব করতে পারেন

যেহেতু ধ্যান একটি মননকে সাবলম্বী ও স্বতন্ত্র করে তোলে, অনেক ক্ষেত্রেই তা বহির্জগতের ক্ষেত্রে বিতৃষ্ণার সূত্র হয়ে উঠতে পারে।

আপনি ঘুমের সমস্যার সম্মুখীনও হতে পারেন

চিকিৎসকদের মতে, ধ্যান অনেক সময়েই আমাদের বিভিন্ন ইন্দ্রিয়গুলিকে আরও সচেতন করে তোলে। যার জন্যে আমাদের ঘুমের রুটিন ক্ষতিগ্রস্ত হতে পারে।

এছাড়াও অতিরিক্ত ধ্যানের অভ্যাস শারীরিক ভাবেও আমাদের ক্ষতি করতে পারে। ক্লান্তি, মাথা ঘোরা, মাথা যন্ত্রণার মতো সমস্যা হওয়া খুব অস্বাভাবিক নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Meditation Health Fitness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE