Advertisement
০৬ মে ২০২৪
QR Code Fraud

প্রতারকদের নতুন ফাঁদ কিউ আর কোড, অনলাইন ক্যাব থেকে রেস্তরাঁ, বিপদ লুকিয়ে সর্বত্র

ফোন থেকে স্ক্যান করে টাকা দেওয়াই এখন সবচেয়ে সহজ এবং জনপ্রিয় একটি পদ্ধতি। এই সহজ পন্থা আপন করতে গিয়েই বিপদে পড়ছেন বেশির ভাগ মানুষ।

New trap of Cybercriminals, identify fake QR code and protect yourself from scammers.

স্ক্যান করার আগে সাবধান! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ১৩:৪২
Share: Save:

বিশ্বব্যাপী অনলাইন প্রতারকদের নতুন হাতিয়ার এই কিউআর কোড। সাধারণ মানুষ থেকে নাম করা ব্যক্তিত্ব— অনেকেই নিজের অজান্তেই কখনও না কখনও এই ফাঁদে পা দিয়েছেন। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের কন্যা হর্ষিতা কেজরীওয়াল ব্যবহৃত একটি সোফা বিক্রি করতে গিয়েই প্রতারকের ফাঁদে পা দিয়েছিলেন। অনলাইনে সেই সোফাটি কিনতে চেয়ে এক ব্যক্তি তাঁর সঙ্গে যোগাযোগ করেন। দাম দেওয়ার আগে ওই ব্যক্তি হর্ষিতাকে একটি স্ক্যান কোড পাঠান। স্ক্যান করা মাত্রই তাঁর অ্যাকাউন্ট থেকে ৩৪ হাজার টাকা হাতিয়ে নেয় জালিয়াতেরা। তবে শুধু দিল্লি নয়, বিশ্বের যে কোনও প্রান্তের জালিয়াতদের কাছে এই পন্থা এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

কিউআর কোড থেকে বিপদ এড়াবেন কী ভাবে?

১) কাউকে নিজের ইউপিআই আইডি, ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য বা ওটিপি জানাবেন না।

২) সব সময় একটা কথা মনে রাখবেন, কিউআর কোড সাধারণত টাকা দেওয়ার সময়ে ব্যবহার করা হয়। কিন্তু টাকা নেওয়ার সময়ে যদি কেউ কিউআর কোড স্ক্যান করতে চান, তা এড়িয়ে যাওয়াই ভাল।

৩) টাকা পাঠানোর আগে অবশ্যই গ্রাহকের নাম, ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য মিলিয়ে দেখে নিন।

৪) খুব প্রয়োজন না হলে মোবাইল নম্বরের মাধ্যমে টাকা লেনদেন না করাই ভাল।

৫) কিউআর কোড স্ক্যান করার সময় খেয়াল করে দেখুন সরাসরি অ্যাপ থেকে স্ক্যান কোড দেওয়া হচ্ছে কি না। সুবিধার জন্য অনেকেই স্ক্যান কোডের ছবি তুলে রাখেন। সেখান থেকে কিন্তু বিপদের আশঙ্কা বাড়তে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

QR Code QR Code Fraud Fraud
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE