Advertisement
০৮ মে ২০২৪
Yoga

Yoga: অফিসের চেয়ারে বসেই এই কয়েকটি যোগাসন করলে মুক্তি পাবেন নানা রকম ব্যথাবেদনা থেকে

অফিসের ডেস্কে বসে কয়েকটি আসন করলে সহজে কমতে পারে, কোমর, ঘাড়, পিঠে ব্যথা ও পেশির যন্ত্রণা।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২১ ১৭:১৭
Share: Save:

চরম ব্যস্ততার মধ্যে অনেকেই সময় পান না প্রয়োজনীয় শরীরচর্চা করার। সামান্য মিনিট দশেকের যোগাসন করার সুযোগও পান না অনেকে। সেই সমস্যার সমাধান করতে পারে ‘অফিস যোগাসন’। অফিসের ডেস্কে বসে কয়েকটি আসন করলে সহজে কমতে পারে, কোমর, ঘাড়, পিঠে ব্যথা ও পেশির যন্ত্রণা।

সিদ্ধাসন: চোখবুজে পদ্মাসনে বসুন। হাত হাঁটুর উপরে রাখুন। তার পরে ধ্যান করতে শুরু করুন। এতে পায়ের পেশি অনেকটা শিথিল হবে, ব্যথা কমবে।

বসে চন্দ্রাসন: চেয়ারে বসেই প্রথম হাত জড়ো করে মাথার উপরে তুলুন। জোরে শ্বাস নেবেন আর ছাড়বেন। জোড়া হাত মাথার উপর তুলে শ্বাস নেওয়া ও ছাড়ার কাজ চালিয়ে যান। যখন শ্বাস নেবেন, তখন শরীরটা যেন ভিতরের ঢুকে যায়, যখন ছাড়বেন তখন যেন তা বাইরের দিকে বেরিয়ে আসে। সেই মতো এক বার মাথা উঁচু করে ছাদের দিকে তাকান, এক বার নীচের দিকে।

বসে ত্রিকোণাসন: চেয়ারে বসে শিড়দাঁড়া সোজা রাখুন। হাত চেয়ারের পিছনের দিকে করে দিন। দেখবেন, হাত যাতে সোজা থাকে। সামনের দিকে ঝুঁকে পড়ে চাপ দিন। তার পরে হাত আবার সামনে এনে স্বাভাবিক ভাবে বসুন। এতে শ্বাস প্রক্রিয়া সহজ হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Health office
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE