Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

পেঁয়াজের বদলে রান্নায় দিন এ সব, কমবে খরচ, স্বাদও থাকবে অটুট!

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৬ ডিসেম্বর ২০১৯ ১৭:৪৯
এখনও মহার্ঘ পেঁয়াজ। ছবি: শাটারস্টক।

এখনও মহার্ঘ পেঁয়াজ। ছবি: শাটারস্টক।

এখনও আগুন ঝরছে পেঁয়াজ থেকে। মধ্যবিত্তের পকেটে চাপ ফেলে এখনও মহার্ঘ পেঁয়াজ। গত সপ্তাহে পেঁয়াজের দাম প্রতি কেজিতে ১৪০ টাকা থেকে নেমেছিল ১২০ টাকায়। তার পরে আর কমেনি। অগত্যা স্বাদের সঙ্গে সাধ্য কুলিয়ে উঠতে না পেরে আপস করতে হচ্ছে স্বাদের সঙ্গে। হয় বেশি দামে পেঁয়াজ কিনে বাড়ছে মাসের খরচ, নয়তো বাদ দিতে হচ্ছে এমন কিছু পদ, যাতে পেঁয়াজ ছাড়া গতি নেই!

তবে রান্নার কিছু কৌশল জানলে পেঁয়াজের কাজ সারা যায় আরও কিছু বিকল্প সব্জির মাধ্যমে। মাংস থেকে শুরু করে ধোকার ডালনা— পেঁয়াজের অবাধ যাতায়াত যে সব রান্নায়, এ বার পেঁয়াজ ছাড়াও সুস্বাদু হবে সে সব। দরকার শুধু কিছু বিকল্প।

পেঁয়াজ দিয়ে তৈরি হওয়া রান্নাও এই উপায়ে সেরে ফেলতে পারেন পেঁয়াজ ছাড়াই। ফলে পকেটেও চাপ পড়বে না আবার স্বাদেও আপস করতে হবে না। কী কী উপায়ে? রইল কৌশলের সুলুকসন্ধান।

Advertisement



রসুন ফোড়ন: যে সব রান্নায় পেঁয়াজ ব্যবহারের চল ছিল, সে সব রান্নাতেই প্রথম ভাগে রসুন ও লঙ্কা ফোড়ন দিন। বিশেষ করে পেঁয়াজ দিয়ে রান্না করা মুসুরির ডাল, বড়া, ফুলকপি বা দোকার ডালনার স্বাদ পেঁয়াজ ছাড়াও সমান স্বাদু রাখতে পারেন এই পদ্ধতিতে।

টম্যাটো বাটা: পেঁয়াজের পরিবর্তে নিরামিষ বা আমিষ রান্নায় ব্যবহার করুন টম্যাটো বাটা। সামান্য গোলমরিচ যোগ করে এই টম্যাটো বাটা রান্নায় দিলে স্বাদ বাড়ে। মাছ-মাংসের আঁশটে গন্ধ যেমন দূর হয়, তেমনই টম্যাটোর গুণে একটা টক-মিষ্টি স্বাদ আসে তরকারিতে।

পেঁপে বাটা: মাছ-মাংসের ঝোলকে ঘন করতে ও এদের আঁশটে গন্ধ দূর করতে ব্যবহার করুন পেঁপে বাটা। ভোগের মাংস রান্নায় পেঁয়াজের পরিবর্তে পেঁপে বাটাই ব্যবহার করা হয় বেশির ভাগ ক্ষেত্রে।



পেঁয়াজকলি: শীতের অন্যতম সব্জি পেঁয়াজকলি। আলু-পেঁয়াজ বাজা বা আলু পেঁয়াজের তরকারির বদলে কাজে লাগান এই সব্জিকে। আলু-পেঁয়াজকলি ভাজা বা এর তরকারিও বেশ সুস্বাদু।

আরও পড়ুন

Advertisement