Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Optical Illusion

ক’টি ইঁদুর লুকিয়ে আছে এই ছবিতে? পাঁচ সেকেন্ডের মধ্যে খুঁজে পেলেই বাজিমাত!

বেশ রংচঙে একটি ছবি। দুই মহিলা মুখোমুখি বসে চা খাচ্ছেন। তাঁদের পরনে শীতের পোশাক। সামনের টেবিলে রাখা চায়ের কাপ। এই ছবিতে লুকিয়ে আছে একাধিক ইঁদুর। খোঁজার জন্য সময় মাত্র পাঁচ সেকেন্ড।

ছবিতে লুকিয়ে একাধিক ইঁদুর।

ছবিতে লুকিয়ে একাধিক ইঁদুর।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২২ ১৯:১৭
Share: Save:

মোবাইল ঘাঁটতে ঘাঁটতে ছবির ধাঁধায় মন দিতে ভালবাসেন অনেকেই। তাই নানা ধরনের অপটিক্যাল ইলিউশন বা দৃষ্টিবিভ্রম সমাজমাধ্যমে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। সারা দিনের কাজের ফাঁকে এই ধরনের ছবির ধাঁধায় দিব্যি কেটে যায় অবসর। যেমন সময় কাটে, তেমন এতে মনও হালকা হয়। সেই রকমই একটি মন ভাল করা দৃষ্টিবিভ্রমের ধাঁধা সম্প্রতি ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে।

তাতে দেখা যাচ্ছে, বেশ রংচঙে একটি ছবি। দুই মহিলা মুখোমুখি বসে চা খাচ্ছেন। তাঁদের পরনে শীতের পোশাক। সামনের টেবিলে রাখা চায়ের কাপ। বাঁ দিকে যিনি বসে আছেন, তাঁর পায়ের কাছেই বসে আছে একটি ইঁদুরও। কিন্তু বলা হচ্ছে, একটি নয়, এই ছবিতে লুকিয়ে আছে আরও ইঁদুর। পাঁচ সেকেন্ডের মধ্যে সেগুলিকে খুঁজে বার করার চ্যালেঞ্জও ছুড়ে দেওয়া হয়েছে দর্শক ও পাঠকের দিকে।

ছবিতেই লুকিয়ে উত্তর।

ছবিতেই লুকিয়ে উত্তর।

আপাত ভাবে এই ছবিতে একটি ইঁদুর রয়েছে বলে মনে হলেও একটু খুঁটিয়ে দেখলেই চোখে পড়বে আরও একটি ইঁদুর। ছবিটিতে মোট দু’টি ইঁদুরই রয়েছে। দ্বিতীয়টিকে পাওয়া যাবে বাঁ দিকে বসে থাকা মহিলার মাথায়। তাঁর চুলে গা এলিয়ে দ্বিতীয় ইঁদুরটি এমন ভাবে শুয়ে রয়েছে যে প্রথমে দেখে তাকে পোশাকের কারুকার্য বলে ভুল হতে পারে।

ছবিতে দু’টি ইঁদুর খুঁজে পাওয়া খুব কঠিন নয়। কিন্তু তার জন্য যে সময় বেঁধে দেওয়া হয়েছে, তাতেই হার মানতে হচ্ছে অনেককে। বেশির ভাগই মাত্র পাঁচ সেকেন্ডের মধ্যে চুলে লুকিয়ে থাকা ইঁদুরটি খুঁজে পাচ্ছেন না। দৃষ্টিবিভ্রমের এই ধাঁধা দেখে নানা জনে নানা মন্তব্য করছেন।

বিশেষজ্ঞরা বলছেন, এই ছবিটি মূলত ব্যক্তির পর্যবেক্ষণ ক্ষমতার পরীক্ষা করে। এতে বুদ্ধির বল বিশেষ প্রয়োজন হয় না। যাঁরা দ্রুত ছবিটির কৌশল ধরতে পেরেছেন, তাঁদের কাছে এটি আরও উপভোগ্য হয়ে উঠেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Optical Illusion Rats Picture Puzzle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE