Advertisement
১৩ জুন ২০২৪
Children

Stress: কথায় কথায় রেগে যাচ্ছে শিশুটি? মানসিক চাপে ভুগছে না তো

মানসিক চাপ বাড়ছে শিশুর? কী ভাবে বুঝবেন? কয়েকটি দিকে বিশেষ নজর দেওয়া জরুরি।

শিশুরা নিজেদের মানসিক চাপের কথা সব সময়ে বলতে পারে না। তাই খেয়াল রাখা জরুরি।

শিশুরা নিজেদের মানসিক চাপের কথা সব সময়ে বলতে পারে না। তাই খেয়াল রাখা জরুরি। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২১ ১৮:২৮
Share: Save:

অতিমারির এই কঠিন সময়ে সকলের মনের মধ্যেই নানা চিন্তা ঘুরপাক খাচ্ছে। তাতে কাজের ক্ষতি হচ্ছে কখনও। আবার কখনও তার প্রভাব গিয়ে পড়ছে বাড়ির সদস্যদের উপরেও। তবে এই অস্বস্তি যে শুধু প্রাপ্তবয়স্কদের হচ্ছে, এমন নয়। বাড়ির শিশুটিও এর মধ্যেই রয়েছে। প্রভাবিত হচ্ছে সেও।

জীবনধারায় এমন সব পরিবর্তনের জেরে কি মানসিক চাপ বাড়ছে শিশুর? কী ভাবে বুঝবেন? কয়েকটি দিকে বিশেষ নজর দেওয়া জরুরি। যাতে প্রয়োজনে তার যত্ন নিতে পারে ঠিক উপায়ে। খেয়াল রাখুন—

১) শিশুর ঘুম ভেঙে যাচ্ছে কি মাঝরাতে? এমন যদি চলতে থাকে নিয়মিত, তবে সতর্ক হওয়া দরকার। খারাপ স্বপ্ন দেখার কথা উল্লেখ করছে কি শিশু? না বললে নিজেই জিজ্ঞেস করুন।

২) আগের মতো নিয়ম করে খাওয়াদাওয়া করছে? নাকি মুখে অরুচি? খাবার পছন্দ না-ই হতে পারে। তবে খিদের অনুভূতি না থাকলে ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

৩) রেগে যাচ্ছে কথায় কথায়? ভিতরে অন্য অস্বস্তি কাজ করলে এমন দেখা যায় বহু মানুষের মধ্যেই। শিশুদের ক্ষেত্রে তা খানিক বেশিই হয়। অস্বস্তির আসল কারণ প্রকাশ করতে না পেরে রেগে যায় তারা। টানা অনেক দিন এমন চললে এ নিয়ে কথা বলা জরুরি।

খেয়াল রাখবেন, শিশুদের মনের উপরে একই ভাবে চাপ বাড়ছে। প্রাপ্তবয়স্করা হয়তো বা নিজেদের মানসিক চাপের কথা প্রকাশ করেন। শিশুরা তা করে না। তাই সে খেয়াল রাখতে হবে অভিভাবককেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE