Advertisement
২১ জুলাই ২০২৪
San Francisco

অভিযুক্তদের মৃত্যুদণ্ড দিতে আদালত, বিচারক নয়, রোবটদের ব্যবহার করার অনুমতি চাইছে পুলিশ

দাগী আসামির পিছনে ছুটছে পুলিশ। এই দৃশ্য দেখেই অভ্যস্ত মানুষ। কিন্তু এখন যদি ভয়ঙ্কর সব ‘ওয়ার গেম’-এর রোবটরা রাস্তায় নেমে যুদ্ধ করে, ব্যাপারটা কেমন হবে বলুন দেখি?

সন্দেহজনক মনে হলেই কোনও ব্যক্তিকে তৎক্ষণাৎ মৃত্যুদণ্ড দেবে ‘রোবট’।

সন্দেহজনক মনে হলেই কোনও ব্যক্তিকে তৎক্ষণাৎ মৃত্যুদণ্ড দেবে ‘রোবট’। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
সান ফ্রান্সিসকো শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২২ ১৬:০০
Share: Save:

দোষীদের শাস্তি দিতে আর আদালত, বিচারক কিংবা পুলিশ নয়, রোবটের উপরই ভরসা রাখতে চাইছে সান ফ্রান্সিসকো পুলিশ। অপরাধের সঙ্গে জড়িত যে কোনও ব্যক্তিকে সন্দেহজনক মনে হলেই তৎক্ষণাৎ মৃত্যুদণ্ড দেবে সেই ‘রোবট’।

সূত্রের খবর, যখন দেশের প্রতিরক্ষা ব্যবস্থা বা সাধারণ মানুষের জীবন মারাত্মক কোনও সঙ্কটের মুখে পড়বে, শুধু মাত্র তখনই এই রোবটগুলিকে ব্যবহার করা হবে। শুধু তা-ই নয়, রোবটগুলি পরিচালনার জন্য নির্দিষ্ট কর্মীদের প্রশিক্ষণ দেওয়ারও ব্যবস্থা করা হবে বলে জানানো হয়েছে।

বিতর্কিত এই আইন চালু করার আগে, বিলের খসড়া প্রস্তুত করা হয়েছে। সেখানে বলা হয়েছে, তেমন জটিল পরিস্থিতি সৃষ্টি হলে গ্রেফতারের ক্ষেত্রেও রোবটের সাহায্য নেওয়া যাবে।

যদিও এমন আইন আনার খবর ছড়িয়ে পড়তেই ক্ষোভে ফুঁসছেন সে দেশের আইনজীবীদের একাংশ। তাঁদের বক্তব্য, আমরা এক কাল্পনিক জগতে বাস করছি, যেখানে সমাজ চালানোর জন্য যন্ত্রের উপর নির্ভর করতে হচ্ছে। নাগরিকদের নিরাপত্তা দিতে যেখানে আইন, আদালত, বিচারব্যবস্থা কোনও কিছুরই প্রয়োজন পড়বে না।

যদিও সরকারের তরফে জানানো হয়েছে, সাধারণ মানুষ বা কোনও বেসরকারি সংস্থা চাইলেই এই রোবটকে কাজে লাগাতে পারবে না। সে ক্ষেত্রে তা অপরাধ বলেই গণ্য করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE