Advertisement
০৩ ফেব্রুয়ারি ২০২৩
Pregnant Woman

Pregnancy Diet: গর্ভাবস্থায় শরীর ভাল রাখতে জিঙ্কসমৃদ্ধ কোন খাবারগুলি খাবেন

মানবদেহের অত্যন্ত প্রয়োজনীয় একটি পুষ্টি উপাদান জিঙ্ক। বিশেষজ্ঞেরা বলছেন গর্ভাবস্থায় মহিলার বেশি করে জিঙ্কসমৃদ্ধ খাবার খাওয়া জরুরি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২১ ২১:৩০
Share: Save:

আমাদের দেহের অত্যন্ত প্রয়োজনীয় একটি পুষ্টি উপাদান জিঙ্ক। শরীরের রোগ প্রতিরোধশক্তি বাড়ানো থেকে শুরু করে একাধিক রোগ সারানোর ক্ষমতা রয়েছে জিঙ্কের। গর্ভাবস্থায় থাকলে প্রতিনিয়ত জিঙ্কসমৃদ্ধ খাবার খেতে পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞেরা। বলা হচ্ছে, গর্ভবতী মহিলাদের খাওয়াদাওয়ার মাধ্যমে প্রতিদিন শরীরে ১১-১২ গ্রাম জিঙ্কের অনুপ্রবেশ ঘটানো জরুরি। কোষের বিভাজন, প্রোটিন সংশ্লেষ এবং বৃদ্ধিতে জিঙ্কের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কিন্তু গর্ভাবস্থাতে অনেকেরই শরীরে জিঙ্ক ও অন্যান্য পুষ্টি উপাদানের অভাব দেখা যায়। এর ফলে মা ও বাচ্চা দুজনেরই স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। তাই গর্ভাবস্থায় জিঙ্কসমৃদ্ধ খাবার খাওয়া জরুরি। জেনে নিন জিঙ্কসমৃদ্ধ কী কী নিরামিষ খাবার খেতে পারেন।

Advertisement

লাল শাক

গ্লুটেনমুক্ত ফাইবার, প্রোটিন, ম্যাঙ্গানিজ, ম্যাগনেশিয়াম, আয়রন ও জিঙ্কের উৎস লাল শাক। শাক দিয়ে নানা তরি-তরকারি বানিয়ে খেতে পারেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কাঠবাদাম

Advertisement

প্রচুর পরিমাণে পুষ্টিগুণ রয়েছে কাঠবাদামে। সারারাত কয়েকটা কাঠবাদাম জলে ভিজিয়ে রেখে পরদিন সকালে খেয়ে নিন।

কাজু

কাজুতে প্রচুর পরিমাণে ফাইবার, প্রোটিন ও স্বাস্থ্যকর ফ্যাট রয়েছে। কেবল তাই নয় এতে রয়েছে কপার, জিঙ্ক, ফসফরাস, আয়রন ও ম্যাগনেশিয়াম। তাই রোজ কয়েকটি কাজু খেতে পারেন।

সরষে

সরষেতে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান। এটি শরীরের প্রদাহজনিত সমস্যা কমানোর পাশাপাশি হৃদযন্ত্রের স্বাস্থ্যও ভাল রাখে।

মুসুর ডাল

মুসুর ডাল এমনিতে খুবই পুষ্টিগুণসম্পন্ন। উদ্ভিজ্জ এই প্রোটিনে বেশ ভাল পরিমাণে রয়েছে জিঙ্কের উপাদান। তাই গর্ভাবস্থায় ডায়েটে মুসুর ডাল রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.