Advertisement
০৫ ডিসেম্বর ২০২২
Public toilet

Public Toilet: রাস্তার শৌচালয় ব্যবহার করতে বাধ্য হচ্ছেন? সংক্রমণ এড়াতে কী করবেন

পুজোর জিনিস কিনতে গেলে একটা গোটা দিন বাইরে কাটাতে হয়। কিংবা দিনভর কোনও কাজের জন্য বেরোলে বাইরের শৌচালয় ব্যবহার করা ছাড়া উপায় কী!

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২১ ১২:০৩
Share: Save:

বেশ সকাল সকাল পুজোর কেনাকাটা করতে বেরিয়েছেন। সারাটা দিনই কাটাতে হবে রাস্তায়। অতএব বাইরের শৌচালয় ব্যবহার করা ছাড়া উপায় নেই। অন্যকাজেও যদি দিনভর বাইরে কাটাতে হয়, তাহলেও সেই একই অবস্থা। আপাতদৃষ্টিতে একটি ঝকঝকে পরিষ্কার শৌচালয় ঢুকলেন। কিন্তু সেটা তো আপনার একার ব্যবহার করা শৌচালয় নয়! নানা রকম লোক এই একই শৌচালয় ব্যবহার করে থাকেন। ফলে জীবাণু সংক্রমণ থেকে শুরু করে শরীরে বাসা বাঁধতে পারে নানা রোগ। তাই বলে কি শৌচালয়ে যাবেন না? নিশ্চয়ই সেটা সম্ভব নয়। তবে মেনে চলুন কয়েকটি সতর্কতা।

Advertisement
 টয়লেট সিটে বসার আগে ফ্লাশ ব্যবহার করুন।

টয়লেট সিটে বসার আগে ফ্লাশ ব্যবহার করুন।

বাইরের শৌচালয়ে যাওয়ার আগে কী কী করবেন?

১) এখন বেশিরভাগ ক্ষেত্রেই কমোডের ব্যবহার। তাই মনে হতে পারে শৌচালয়ের মেঝে নোংরা নয়। কিন্তু দেখতে পরিষ্কার হলেও এই মেঝেতেই সবচেয়ে বেশি জীবাণু থাকে। ভুলেও এই মেঝেতে কিছু রাখবেন না।

২) ইদানীং অনেক সংস্থাই টয়লেট সিট স্যানিটাইজার স্প্রে তৈরি করেন। সেই রকম একটি স্প্রে কিনে ব্যাগে রাখুন। টয়লেট সিট ব্যবহার করার আগে এই স্প্রে দিয়ে দিন। এতে জীবাণু সংক্রমণ বা ইউরিন ইনফিকশেনর আশঙ্কা থাকে না।

Advertisement

৩) টয়লেট সিটে বসার আগে ফ্লাশ ব্যবহার করুন। হতেই পারে আপনার আগে যিনি ব্যবহার করেছেন, তিনি ঠিকমতো ফ্লাশ করেননি। টয়লেট সারার পরও একবার ফ্লাশ ব্যবহার করুন।

৪) ফ্লাশ করার পর হাতে একটু স্যানিটাইজার লাগিয়ে নিন। প্রয়োজনে তরল সাবান ব্যবহার করুন।

৫) শৌচালয়ে অনেক সময় হাত মোছার জন্য টিস্যুপেপার রাখা থাকে। শৌচালয়ের দরজার হাতল বা কলে হাত দিতে গেলে সেই টিস্যুপেপার ধরে হাত দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.