Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Recipe

Recipe: একই সঙ্গে মুখরোচক অথচ স্বাস্থ্যকর জলখাবার খেতে চান? চটজলদি বানিয়ে ফেলুন মশলাদার কর্ন চাট

বিকেলের দিকে বা সন্ধের সময়ে জলখাবারের কথা মনে হলেই মুখরোচক কিছু খেতে ইচ্ছে করে। বাড়িতে বানানো কর্ন চাট মুখরোচকও তো বটেই, স্বাস্থ্যকরও।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২১ ১৫:১৯
Share: Save:

অতিমারির আগে বিকেল বা সন্ধের জলখাবার নিয়ে অতটাও ভাববার কিছু ছিল না। মুখরোচক কিছু খেতে ইচ্ছে করলে অনায়াসেই ফুচকা, চুরমুর, ঘটিগরম এই সব খেয়েই মন ভরানো যেত। কিন্তু বাধ সাধল করোনা। এখন রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে অস্বাস্থ্যকর খাবার এবং বিশেষ করে রাস্তার খাবার এড়িয়ে চলতে হচ্ছে। কিন্তু তাই বলে কি মুখরোচক জলখাবারে ইতি? একেবারেই না। বাড়িতে থাকা সুইট কর্ন দিয়েই বানাতে পারেন মশলাদার জলখাবার। সুস্বাদু তো বটেই। সেই সঙ্গে পুষ্টিকরও। ভুট্টাতে রয়েছে পটাশিয়াম, ফোলেট, ভিটামিন বি ৫, ভিটামিন বি ৩ ইত্যাদি পুষ্টি উপাদান। এতে থাকা ফাইবার শরীরের হজমশক্তিও বাড়ায়। আর ভুট্টা যেহেতু ওজন কমাতে সহায়তা করে, তাই এই জলখাবার খেলে ওজন বাড়ার ভয় নেই!

কর্ন চাট

উপকরণ:


সুইট কর্ন: ১ কাপ

টমেটো কুচি: ১ টেবিল চামচ

পেঁয়াজ কুচি: ১ টেবিল চামচ

জিরে: / চা চামচ

লাল লঙ্কাগুঁড়ো: / চা চামচ

চাট মশলা: / চা চামচ

বিট নুন: / চা চামচ

পুদিনার চাটনি: ১ চা চামচ

মিষ্টি চাটনি: ১ চা চামচ

গ্রিক ইয়োগার্ট: ১ টেবিল চামচ

কাঁচালঙ্কা কুচি: / টেবিল চামচ

ধনেপাতা কুচি: ১ টেবিল চামচ

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

প্রণালী:

একটি পাত্রে সুইট কর্ন রেখে তার সঙ্গে টমেটো কুচি, পেঁয়াজ কুচি, জিরে, লাল লঙ্কাগুঁড়ো, চাটমশলা, বিট নুন, পুদিনা চাটনি, মিষ্টি চাটনি ও গ্রিক ইয়োগার্ট ভাল করে মিশিয়ে নিন। ভাল করে মিশে গেলে কাঁচালঙ্কা কুচি ও ধনেপাতা কুচি উপর থেকে ছড়িয়ে দিন। পরিবেশন করার আগে একটু পাতিলেবুর রস ছড়িয়ে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recipe Easy Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE